Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিল্প ও ব্যবসা বান্ধব ভ্যাট নির্ধারনের দাবি

বাংলাদেশ আয়রণ এন্ড ষ্টীল ইম্পোর্টারস এসোসিয়েশন

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শিল্প ও ব্যবসা বান্ধব ভ্যাট নির্ধারনের দাবী জানিয়েছে বাংলাদেশ আয়রণ এন্ড ষ্টীল ইম্পোর্টারস এসোসিয়েশন। গত সোমবার সন্ধ্যায় রাজধানীর একটি কমিউনিটি সেন্টারে আসন্ন জাতীয় বাজেট পূর্ব ভ্যাট সংক্রান্ত মতবিনিময় সভায় সংগঠনটি এ দাবী জানায়।
আবুজর গিফারী জুয়েল এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান। বক্তব্য রাখেন সংগঠনটির সিনিয়র সহ সভাপতি আমির হোসেন নুরানী, সাধারণ সম্পাদক আলহাজ নাসির উল্লাহ, এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হারুন, নিজাম রাজেশ, ৫৩ নং ওয়ার্ডের কাউন্সিলর হাবিবুর রহমান হাবু, কেরানীগঞ্জ দোকান মালিক সমিতির সভাপতি টিপু মাহমুদ প্রমুখ।
কাজী মোস্তাফিজুর রহমান বলেন, সরকারের অন্যতম আয়ের উৎস ভ্যাট ও আয়কর।
মানুষের আয় বৃদ্ধি পেয়েছে, ব্যবসা-বাণিজ্যের স¤প্রসারণ হয়েছে। ফলশ্রæতিতে দেশের রাজস্ব আয় বহুগুণে বৃদ্ধি পেয়েছে ও দেশের অর্থনীতির ভিত মজবুত হচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল হিসেবে বিবেচিত।
আমীর হোসেন নুরানী বলেন, আয়রণ এন্ড ষ্টীল সিট ইম্পোটাররা দীর্ঘদিন যাবৎ বিশে^র বিভিন্ন দেশ থেকে ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের কাঁচামাল আমদানী করে আসছে। এই বিশাল শিল্পের সাথে প্রায় এক কোটিরও বেশি লোক জড়িত। কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় আমদানি পর্যায়ে রাজস্ব ব্যবধান টন প্রতি প্রায় কুড়ি হাজার টাকা থাকার কারনে কয়েকটি শীর্ষস্থানীয় কোম্পানী ঢেউটিন তৈরীর আড়ালে বন্ডের অবৈধ মাল খোলা বাজারে বিক্রি করছে। আবার কখনও গভীর সমুদ্র বন্দর থেকে চোরাইপথে এসব মাল নিয়ে এসে রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকায় অধিকতর কমমূল্যে বিক্রি করছে। এতে প্রকৃত লৌহ ব্যবসায়ী যারা উচ্চহারে ভ্যাট ও ট্যাক্স পরিশোধ করে একই মাল আমদানী করছে তারা বিপাকে পড়ছে। প্রকৃত ব্যবসায়ীরা ধ্বংসের দ্বারপ্রান্তে। ইতিমধ্যে বহু ব্যবসায়ী দেওলিয়ার পথে। অথচ বন্ডের মাল অবৈধভাবে খোলা বাজারে বিক্রি বন্ধ হলে এই খাত থেকে রাজস্ব আয়ের পরিমান প্রায় তিনগুন করা সম্ভব। এই শিল্পকে টিকিয়ে রাখতে ৮ দফা দাবী জানায় সংগঠনটি। এর মধ্যেÑ স্টিল ব্যবসায় ৫শতাংশ মূল্য সংযোজন করে ভ্যাট ¯øাব নির্ধারণ, মুসক সংক্রান্ত হিসাবপত্র সহজীকরণ, ব্যবসায়ীদের মুসক সম্মাননাপত্র প্রদান, ট্রেডিং পর্যায়ে ভ্যাট নির্ধারণ, বন্ড সুবিধাপ্রাপ্ত কোম্পানির খোলাবাজারে মাল বিক্রি বন্ধের ব্যবস্থা করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ