Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারপতি আমিরুল কবির চৌধুরীর ইন্তেকাল

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : সুপ্রীম কোর্টের আপীল বিভাগের সাবেক বিচারপতি, জাতীয় মানবাধিকার কমিশনের প্রথম চেয়ারম্যান বিশিষ্ট আইনজ্ঞ ও সমাজ সেবক আমিরুল কবির চৌধুরী (৭৮) আর নেই। মঙ্গলবার শবে বরাতের রাতে রাজধানী ধানমন্ডির একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তিনি এক স্ত্রী, এক পুত্র ও দুই কন্যাসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। ঢাকায় প্রথম এবং গতকাল নগরীর চান্দগাঁও আবাসিক এলাকা জামে মসজিদে দ্বিতীয় নামাজে জানাজা শেষে মসজিদ সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়। জানাজায় চট্টগ্রামের সিনিয়র আইনজীবী, বিচারক, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ শরিক হন।
দেশের বিচার ও আইন অঙ্গণে সততার উজ্জ্বল প্রতীক আমিরুল কবির চৌধুরীর জন্ম ১৯৪০ সালে কক্সবাজারের রামুর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ১৯৬৩ সালে ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলা বারে আইন পেশায় যোগদান করেন তিনি। বিনয় ও সততার কারণে তিনি সকলের আস্থা অর্জন করেন খুব অল্প সময়ে। ১৯৮২ সালের দিকে চট্টগ্রাম জেলার পিপি নিযুক্ত হন তিনি। হাইকোর্ট চট্টগ্রাম বেঞ্চের সহকারী এটর্নী জেনারেল এবং পরবর্তীতে ঢাকা হাইকোর্টের ডেপুটি এটর্নী জেনারেল থেকে হাইকোর্টের বিচারপতি এবং পরবর্তীতে সুপ্রীম কোর্ট আপীল বিভাগের বিচারপতি পদে অধিষ্ঠিত হন আমিরুল কবির। তিনি শ্রম আদালত ট্র্যাইবুন্যালের চেয়ারম্যান এবং জাতীয় মানবাধিকার কমিশনের প্রথম চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রাম বিভাগীয় সমাজ কল্যাণ ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ