Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এখন মুক্তিযোদ্ধাদের নাতিপুতিদের কোটার দরকার নেই

শিক্ষক ও শিক্ষার্থীদের আলোচনা সভায় বক্তারা

| প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : শিক্ষক ও শিক্ষার্থীদের আলোচনা সভায় অংশ নিয়ে বক্তারা বলেছেন, কোটা আন্দোলনে পুলিশের আক্রমণ করার যৌক্তিকতা ছিল না। এর আগেই সমাধান করা সরকারের দায়িত্ব ছিল। এখন মামলা দিয়ে বিষয়টি আরো জটিল করে তোলা হয়েছে। ভিসি বাসভবনে হামলা নিন্দনীয়। আমরা মনে করি- এই হামলা আন্দোলনে নেতৃত্ব দানকারীদের পক্ষ থেকে আসেনি। তারা বলেন, বিশেষ পরিস্থিতিতে বন্দুক থেকে সরিয়ে দেশ সেবার সুযোগ করে দেয়ার জন্য বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধাদের জন্য কোটার ব্যবস্থা করেছিলেন। তখন সেটি ঠিক ছিল। এখন মুক্তিযোদ্ধাদের ছেলে- পৌত্রদের জন্য কোটার দরকার নেই। কারণ সে মুক্তিযুদ্ধ বিরোধীও হতে পারে। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
ক্যাম্পাসে স্থিতিশীল পরিবেশ ও শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মতবিনিময় ও আলোচনা সভার আয়োজন করে কোটা সংস্কার আন্দোলন পরিচালনাকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করে তাদের অভিমত তুলে ধরেন। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম উদ্দীন খান বলেন, বর্তমানে সত্যিকার রাজনীতি হলে বঙ্গবন্ধুর মতো দেশের কল্যাণে কাজ করতো। যারাই ক্ষমতাই থাকুক তারাই একই কাজ করে। এরকম পরস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম টিকিয়ে রাখতে হবে। নিরাপত্তা ইস্যুতে ধারাবাহিকভাবে আলোচনা চালিয়ে যেতে হবে। হল প্রশাসনের নিষ্ক্রিয় ভূমিকার জন্য ভিসি বাস ভবনের সামনে একটি অভিযোগ বাক্স চালু করতে হবে। সেখানে শিক্ষার্থীরা নামে- বেনামে অভিযোগ দেবে। এক মাস পর তা ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সামনে উত্থাপন করে অভিযোগগুলোর সুরাহা করতে হবে।
অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ বলেন, কোটা আন্দোলনকে বিএনপি-শিবির কর্তৃক পরিচালিত আন্দোলন মনে করে দমনের চেষ্টা করা হলে সেটি খুবই ভুল করবে। এটিও সত্য যে এই আন্দোলনে শত্রুপক্ষ ঢুকে বিভ্রান্তি তৈরি করে সুযোগ নেয়ার চেষ্টা করতে পারে। যার একটি উদাহরণ ভিসির বাড়িতে আক্রমণ। ভিসিও বলেছেন আক্রমণকারীরা বহিরাতগত। যাদেরকে আটক করা হয়েছে তারাও বহিরাগত। উদোর পিন্ডি বুদের ঘাড়ে চাপিয়ে দেয়ার জন্য যদি কোনো সাধারণ শিক্ষার্থীর উপর রাষ্ট্র বা কোনো বাহিনী কর্তৃক নির্যাতন করা হয়, তাহলে আমরা বরদাশত করব না। আমরা বুক ফুলিয়ে ক্যাম্পাসে চলব, আমরা শিক্ষক-ছাত্র ন্যায়ের পক্ষে। কোটা নিয়ে এই অধ্যাপক বলেন, বিশেষ সুবিধা হবে অল্প লোকদের জন্য তাও অল্প সময়ের জন্য প্রযোজ্য হবে। এই কোটা প্রথার সংস্কার করতে হবে। মেরিটের ভিত্তিতে প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে এই দাবি নায্য। পৃথিবীর অন্য দেশও মেধার ভিত্তিতে প্রশাসন গড়ার পেছনে অগ্রসর হয়েছে।
শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন যৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, আমি একজন মুক্তিযোদ্ধা। আমি মনে করি মুক্তিযোদ্ধারা কোটার জন্য মুক্তিযুদ্ধ করেনি। বিশেষ পরিস্থিতিতে বন্দুক থেকে সরিয়ে দেশ সেবার সুযোগ করে দেয়ার জন্য বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধাদের জন্য কোটার ব্যবস্থা করেছিলেন। তখন সেটি ঠিক ছিল। এখন মুক্তিযোদ্ধাদের ছেলে ও পৌত্রদের জন্য কোটার দরকার নেই। কারণ সে মুক্তিযুদ্ধ বিরোধীও হতে পারে। তবে মুক্তিযোদ্ধাদের মধ্যে যারা অস্বচ্ছল তাদের জন্য কোটা সুবিধা দেয়া যেতে পারে। সেটি এক জেনারেশনের জন্য হতে পারে। একবার সুযোগ নেয়ার পর দ্বিতীয়বার সুযোগ দেয়া যাবে না। কোটা ১৫ শতাংশের বেশি নয়। বলা হয়ে থাকে কোটাপূরণ করার জন্য লোকা পাওয়া যাচ্ছে না। কোটা নিয়ে সুনির্দিষ্ট নিয়ম করে দিতে এতো দিন লাগছে কেন? এসময় তিনি সংস্কার করে প্রতিবন্ধী কোটা ১ ভাগ, মুক্তিযোদ্ধা কোটা ৫ ভাগ ও নারী কোটা ১০ ভাগ করার পক্ষে মত দেন। এতে আরো উপস্থিত ছিলেন, ভাষা বিজ্ঞানের অধ্যাপক সৌরভ সিকদার, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক প্রমুখ।


শবে বরাতে পটকা-আতশবাজি নিষিদ্ধ
স্টাফ রিপোর্টার : আজ ১ মে পবিত্র শবে বরাতের রাতে যেকোন ধরনের পটকা ও আতশবাজি নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
গতকাল সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/৭৬) এর ২৮ ধারায় অর্পিত ক্ষমতাবলে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ নিষেধাজ্ঞা জারি করেছেন।
১ মে সন্ধ্যা ৬টা থেকো ২ মে ভোর ৬টা পর্যন্ত বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করতে নগরবাসীকে এ নিষেধাজ্ঞা মেনে চলার অনুরোধ জানিয়েছেন ডিএমপি কমিশনার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ