Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কয়লাবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে বাঁশখালীতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বাঁশখালী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধ ও এর বিরুদ্ধে আন্দোলনরত গ্রামবাসীদের ওপর পুলিশের গুলিতে হতাহতের ঘটনার বিচার দাবিতে চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে।বুধবার সকাল ৬টায় বাঁশখালী উপজেলায় হরতাল শুরু হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত এ হরতাল চলবে।চট্টগ্রাম শহর থেকে ৭৫ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের উপকূলীয় গ্রাম গন্ডামারা। সোমবারের হতাহতের ঘটনার পর থেকে গ্রামটি ও আশেপাশের এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।
বুধবার হরতালকে কেন্দ্র করে গন্ডামারার কোথাও কোনো দোকান-পাট খোলেনি। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও বন্ধ রয়েছে। দুর্গম এলাকাটির সড়কে কিছু রিকশা ছাড়া আর কোনও যানবাহন দেখা যাচ্ছে না।
তবে, বাঁশখালীর ওসি স্বপন কুমার মজুমদার দাবি করেছেন, বাঁশখালীর কোথাও হরতাল পালিত হচ্ছে না। সব কিছু স্বাভাবিক রয়েছে।সোমবারের ঘটনার পর থেকেই পুলিশ গন্ডামারায় যাচ্ছে না। সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলেও জানান ওসি।
বিদ্যুৎকেন্দ্র স্থাপন নিয়ে সোমবারের সংঘর্ষে ৫ জন নিহত হওয়ার ঘটনায় খুনিদের গ্রেফতার ও বিচার দাবিতে এই হরতাল ডাকে 'বাঁশখালী ছাত্র ঐক্য ফোরাম'।
মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ থেকে হরতালের ডাক দেন ফোরামের আহ্বায়ক শাহনেওয়াজ চৌধুরী।এ সময় তিনি বলেন, সভ্য সমাজে এ ধরনের জঘন্য ঘটনা মেনে নেয়া যায় না। বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রতিবাদে আন্দোলনরত গ্রামবাসীর ওপর নির্বিচারে গুলি চালিয়ে ৫ জনকে হত্যা করা হয়েছে।তিনি আরও বলেন, এ অবস্থায় ছাত্রসমাজ বসে থাকতে পারে না। তাই আমরা বুধবার বাঁশখালীতে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছি।
মানববন্ধনে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাঁশখালী ছাত্র ঐক্য ফোরাম, বাঁশখালী স্বপ্নতরী সংঘ, গণসংহতি সমিতি চট্টগ্রামসহ বেশ কিছু সংগঠনের নেতাকর্মীরা ব্যানার নিয়ে অংশ নেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ