Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বুদ্ধ পূর্ণিমার অনুষ্ঠানে সংঘর্ষ, আহত ২০ অতিরিক্ত পুলিশ মোতায়েন

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


এম এস এমরান কাদেরী, বোয়ালখালী (চট্টগ্রাম) থেকে : চট্টগ্রামের বোয়ালখালীতে বিহারে বুদ্ধপূর্ণিমার অনুষ্টানে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে সংর্ঘষের ঘটনায় অন্তত: ২০ জন আহত হয়েছে। এ সংর্ঘষের পর বিহারে বুদ্ধপূর্ণিমার অনুষ্ঠান বন্ধ রয়েছে। গতকাল রবিবার সকালে উপজেলার পূর্ব কালুরঘাট হাজারিচর জ্ঞানাঙ্কুর বৌদ্ধবিহারে এ ঘটনা ঘটে। আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিহার এলাকায় অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে। দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় বড় ধরণের সংর্ঘষের আশংকা করছেন এলাকাবাসী।
স্থানীয়রা জানায়, বুদ্ধপূর্ণিমা উপলক্ষে সকাল থেকে হাজারিরচর বুদ্ধপূণ্যর্থীরা বুদ্ধপূর্ণিমার নির্ধারিত অনুষ্ঠান উদ্যাপনের লক্ষ্যে বিহারে আসতে শুরু করেন। ভিক্ষু নিয়ে হঠাৎ বাইরে বৌদ্ধবিহার সড়কের উপর হট্টগোল শুরু হয়। এক পক্ষ বিহারে বর্তমান দায়িত্বে থাকা ভিক্ষু এবং অপর পক্ষ আগে দায়িত্বে থাকা ভিক্ষুর মাধ্যমে বুদ্ধপূর্ণিমার অনুষ্ঠান উদযাপন করা নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে স্থানীয় বুদ্ধনেতা সত্যেন্দ্র বড়–য়া ও পল্টু বড়–য়ার অনুসারী দু’পক্ষের মধ্যে সংর্ঘষ বেধে যায়। সংর্ঘষে উভয় পক্ষে অন্তত ২০জন আহত হন। এদের মধ্যে মারাত্মক আহত বিহারের বর্তমান সভাপতি সত্যেন্দ্র নাথ বড়–য়া(৫৫), দেশ প্রিয় বড়–য়া(৫০), আদেশ বড়–য়া(৪৭), রুবেল বড়–য়া(২৭), আশুতোষ বড়–য়া(৩৮), রিগেন বড়–য়া(৩৬), বিকাশ বড়–য়া(৫২) ও মাইকেল বড়–য়া(৩০) কে হাসপাতালে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।
দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষের ঘটনায় আতংকিত এলাকার লোকজন দোকানপাট বন্ধ করে দেন বলে জানান স্থানীয়রা। খবর পেয়ে পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। বর্তমানে এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।
বিহারের বর্তমান সাধারণ সম্পাদক দেবু প্রসাদ বড়–য়া বলেন, পল্টু বড়–য়ার অনুসারীদের হামলায় বুদ্ধপূর্ণিমার উদযাপন করতে পারেননি এলাকার বৌদ্ধধর্মালম্বীরা। পল্টু বড়–য়ার লোকজন বিহারে থাকা বর্তমান ভিক্ষুকে বের করে দিতে চাইলে সংর্ঘষের সূত্রপাত হয়।
এ দিকে বিহারের সাবেক সভাপতি পল্টু বড়–য়া বলেন, বিহারের দায়িত্বে থাকা পূর্বের ভিক্ষুকে দিয়ে বুদ্ধপূর্ণিমা উদযাপনের জন্য ভিক্ষু মহাসভা অনুমোদন দেন। তাঁর মাধ্যমে অনুষ্টান উদযাপনের জন্য তাঁকে বিহারে দাওয়াত দিয়ে নিয়ে আসলে সত্যেন্দ্র নাথ বড়–য়ার অনুসারীরা অর্তকিত হামলা চালিয়ে ভিক্ষুকে লাঞ্চিত করেন এবং বাধা দিতে গেলে লোকজনকে এলোপাতাড়ি পিটিয়ে আহত করেন।
বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিমাংশু কুমার দাস বলেন, বৌদ্ধ বিহারে আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের মধ্যে সংর্ঘষ হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অপ্রীতিকর ঘটনা এড়াতে এবং আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিহারে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শান্তি শৃংখলা রক্ষায় দু’পক্ষই বুদ্ধপূর্ণিমা উদযাপন অনুষ্ঠান বন্ধ রাখেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ