Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনা শিপইয়ার্ডে নৌবাহিনীর জন্য ৪টি ‘ল্যান্ডিং ক্রাফট ইউটিলিটি’র নির্মাণ কাজ উদ্বোধন

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


নাছিম উল আলম : খুলনা শিপইয়ার্ডে বাংলাদেশ নৌবাহিনীর জন্য ৪টি ল্যান্ডিং ক্রাফট ইউটিলিটি-এলসিইউ’র নির্মান কাজের সূচনা করেছেন সহকারী নৌ বাহিনী প্রধান-পার্সোনেল রিয়ার এ্যডমিরাল এম শাহিন ইকবাল এনইউপি, এনডিসি, এএফডবিøউসি, পিএসসি-বিএন। গতকাল সকালে শিপইয়ার্ড-এর সবুজ চত্ত¡রে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমোডর আনিসুর রহমান মোল্লা (এল) এনইউপি, পিএসসি-বিএন’এর সভাপতিত্বে এক অনুষ্ঠানে নৌবাহিনীর খুলনা এরিয়া কমোডর কমান্ডিং ছাড়াও প্রতিষ্ঠানটির জিএমগন সহ উর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
সরকার নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাষানচর আশ্রয়ন প্রকল্প-৩’এ মায়ানমার থেকে বিতারিত রোহিঙ্গা মুসলিমদের পুনর্বাসনের সিদ্ধান্ত নিয়েছে। নৌবাহিনী দেশের বিশাল সমুদ্র সম্পদ সহ সমুদ্র সীমা রক্ষার পাশাপাশি ‘ভাষানচর আশ্রয়ন প্রকল্প-৩’ বাস্তবায়ন এবং রোহিঙ্গাদের পুনর্বাসনের দায়িত্বও লাভ করেছে। নির্মানাধীন এসব নৌযান বাংলাদেশ নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ভাষানচরে রোহিঙ্গা পুনর্বাসনের মত মানবিক সহায়তা কাজেও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
প্রায় ৯৪ কোটি টাকা ব্যয়ে নির্মানাধীন ৪টি এলসিইউ দেশের অভ্যন্তরীন ও উপকূলীয় যেকোন এলাকায় ত্রাণ এবং পুনর্বাসনসহ প্রাক ও দূর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার তৎপরতায়ও বিশেষ ভূমিকা পালন করবে। প্রায় ১৪০ ফুট দৈর্ঘ্য ও ৩৩ ফুট প্রস্থ এসব নৌযানের নির্মান কাজ সম্পন্ন করে খুলনা শিপইয়ার্ড আগামি এক বছরের মধ্যে নৌবাহিনীর কাছে হস্তান্তর করবে। প্রায় ৮ ফুট গভীরতার এসব নৌযানে দেড়শ টন পর্যন্ত পণ্য সহ সামরিক সরঞ্জাম ও ত্রাণ-সামগ্রী পরিবহন করতে সক্ষম। ৭৫৫ অশ্ব শক্তির দুটি করে মূল ইঞ্জিন সমৃদ্ধ এসব এলসিইউ ঘন্টায় ১১ নটিক্যাল মাইল বা প্রায় ৩০ কিলোমিটার নৌপথ অতিক্রমে সক্ষম হবে। প্রতিটি নৌযানেই ৬৮ কিলোওয়াট ক্ষমতার ২টি করে জেনারেটরও সংযোজন করা হবে। নির্মিতব্য এসব ল্যান্ডিং ক্রাফটে ২৫ জন করে নৌ-সেনা মোতায়েন থাকবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ