Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার ৪ জনের বিচার শুরু

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার: মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার দুর্গাপুরের খলিলুর রহমানসহ চার আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যের মাধ্যমে বিচার শুরু হয়েছে। এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আজ বৃহস্পতিবার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকার বুধবার দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ তারিখ নির্ধারণ করেন।
মামলার চার আসামি হলেন- আজিজুর রহমান, আশক আলী, মো. শাহনেওয়াজ ও খলিলুর রহমান। আসামিদের মধ্যে প্রথম তিনজন গ্রেফতর হয়ে কারাগারে আছেন। খলিলুর রহমান পলাতক।
ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। গ্রেফতারকৃত তিন আসামির পক্ষে ছিলেন আইনজীবী মাসুদ রানা। পলাতক খলিলুর রহমানের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।
আইনজীবী মাসুদ রানা জানান, এই মামলায় আজ রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল। রাষ্ট্রপক্ষ সে অনুযায়ী সূচনা বক্তব্য রেখেছে। কিন্তু সাক্ষ্যগ্রহণ হয়নি। কারণ, সাক্ষীদের ওপর সমন জারি হয়নি। পরে আদালত সাক্ষীদের ওপর সমন জারিপূর্বক সাক্ষ্যগ্রহণের জন্য এ দিন ধার্য করেছেন।
আসামিদের বিরুদ্ধে গত বছরের ৩ মে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করে প্রসিকিউশন। মুক্তিযুদ্ধকালে নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা এলাকায় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার মতো যুদ্ধাপরাধের পাঁচটি ঘটনায় জাড়িত থাকার অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে। গত বছরের ২৮ নভেম্বর আদালত অভিযোগ আমলে নেন। চলতি বছর ১২ মার্চ আসামিদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ