Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কোটা নিয়ে বিএনপির ‘লন্ডন ষড়যন্ত্র’ ব্যর্থ হয়েছে -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১:৪৮ পিএম, ১৪ এপ্রিল, ২০১৮

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপি ঘোলা পানিতে মাছ শিকার করতে চেয়েছিল বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার অভিযোগ, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে বসে এই আন্দোলন নিয়ে ষড়যন্ত্র করছিলেন। তবে তার এই ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে চারলেন বিশিষ্ট ভুলতা ফ্লাইওভার পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।
সরকারি চাকরিতে ৫৬ ভাগ কোটা সংস্কারের দাবিতে স¤প্রতি আন্দোলনে নামে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। এই আন্দোলন শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলেও দেশের প্রায় সব কটি সরকারি বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। এমনকি সরকারি চাকরিতে অনাগ্রহী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলনে নামে। আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়লে বুধবার সংসদে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘সংস্কার করতে গেলে, কয়দিন পর আরেক দল এসে বলবে আবার সংস্কার চাই। কোটা থাকলেই হবে সংস্কার। আর না থাকলে সংস্কারের কোনো ঝামেলাই নাই। কাজেই কোটা পদ্ধতি থাকারই দরকার নাই। প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরদিন বৃহস্পতিবার আন্দোলন স্থগিতের ঘোষণা দেয় শিক্ষার্থীরা।
কোটা সংস্কারের আন্দোলন চলার মধ্যেই দীর্ঘদিন ধরে লন্ডনে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জাসাসের সভাপতি মামুন আহমেদের সঙ্গে ফোনে কথা বলেন। এই আন্দোলনকে যৌক্তিক দাবি করে এতে সাদাদলের শিক্ষকদের সংগঠিত হয়ে অংশগ্রহণের নির্দেশ দেন তারেক রহমান। তাদের সেই ফোনালাপটি ফাঁস হয়ে যায় এবং বিভিন্ন গণমাধ্যমে তা প্রচার করা হয়। এই ফোনালাপে ষড়যন্ত্র দেখছে সরকারি দল আওয়ামী লীগ।
ভুলতা ফ্লাইওভার সম্পর্কে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, চারলেন বিশিষ্ট ভুলতা ফ্লাইওভারটির কাজ চলতি বছরের নভেম্বর বা ডিসেম্বরের মধ্যে শেষ হবে। ঢাকা-সিলেট মহাসড়কের নিত্যদিনের যানজট সম্পর্কে সড়কমন্ত্রী বলেন, যানজট নিরসনের সবাইকে মানসিকতার পরিবর্তন করতে হবে।
বাংলা নববর্ষ উপলক্ষে কাদেরের শুভেচ্ছা
এদিকে, বাংলা নববর্ষ-১৪২৫ উপলক্ষে দলের নেতাকর্মী, সমর্থক, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
গতকাল শুক্রবার এক বিবৃতিতে কাদের বলেন, চির নতুনের আহŸানের মধ্য দিয়ে জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে বাঙালি জাতি ঐক্যবদ্ধভাবে বাংলা নববর্ষকে বরণ করে নেয়। বাংলা বর্ষবরণ বাঙালি জাতির জীবনের সর্ববৃহৎ সার্বজনীন সাংস্কৃতিক উৎসব। বাঙালির চিরায়ত অসা¤প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় উদ্ভাসিত হওয়ার দিন।
১৪২৫ বঙ্গাব্দের শুভ সূচনায় ওবায়দুল কাদের দেশের সকল মানুষের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা এবং উন্নত, সমৃদ্ধ ও কল্যাণকর বাংলাদেশ বিনির্মাণের সংগ্রামে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান।



 

Show all comments
  • সুমন ১৪ এপ্রিল, ২০১৮, ৪:০২ এএম says : 1
    এসব কথা আমরা জানি।
    Total Reply(0) Reply
  • হিমেল ১৪ এপ্রিল, ২০১৮, ৪:০৩ এএম says : 0
    দয়া করে একটু সড়ক মহাসড়কের কথা বলুন।
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ১৫ এপ্রিল, ২০১৮, ২:৫২ এএম says : 0
    জনগন বলছেন, “ চিল - ২০১৮ “ এ কথায় আর কাজ হবে না কান নিয়ে গেছে চিলে, দৌড়াবে না জনগন আর কেউ চিলের পিছনে সবাই মিলে ৷ অনেক দেখেছি / শুনেছি ভাওতাবাজী ৪৬ বৎসর রাখিয়াছ অন্ধকারে, আলোর মশাল জ্বলবে এবার দেখিব কে ঠেঁস দেয় তারে ? র্দুনীতি, অন্যায় আর অত্যাচারে ঠেকিয়েছো মোদের পিট দেয়ালে, ৭১-এর গর্জে গর্জিব আবার ন্যায়ের সৈনিক সকলে ৷ ক্ষমা করে সেদিন তাদেরে করে ফেলেছি মস্তবড় ভুল, দুষ্টরা আজ লুটে-পাটে খাচ্ছে আমরা দিচ্ছি সেই ভুলেরই মাশুল ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ