Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুলিশ হেফাজতে মৃত্যু ওয়ারীর ওসিসহ চারজনের বিরুদ্ধে মামলা

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কোর্ট রির্পোটার: রাজধানীর কাপ্তান বাজারে ক্রসফায়ারে রাকিব হাওলাদার (১৫) নামে কিশোর নিহতের ঘটনায় ওয়ারী থানার ওসিসহ চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল আদালতে বাদী হয়ে মামলাটি করেন নিহত রাকিবের মা রীতা আক্তার (৩৩)। পরে বাদীর জবানবন্দি গ্রহন করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. কামরুল হোসেন মোল্লা মামলাটি বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন।
বাদী পক্ষের আইনজীবী এমদাদুল হক লাল সাংবাদিকদের জানান, নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ২০১৩ সালের ১৫ (১,২,৩ ও ৪) ধারায় মামলাটি করা হয়েছে। মামলার আসামিরা হলেন- ওয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম, পরিদর্শক (তদন্ত) সেলিম, উপ-পরিদর্শক জ্যোতি ও সোর্স মোশারফ।
মামলায় অভিযোগ করা হয়, গত ৪ এপ্রিল রাত সাড়ে ১০টার দিকে রাকিব হাওলাদার (১৫) বাসা হতে বের হয়ে কাপ্তান বাজার পল্ট্রি মোড়ে পান আনতে যান। এ সময় আসামি গ্রেফতারি পরোয়ানা ছাড়াই তাকে ওয়ারী থানায় ধরে নিয়ে যায়। পরে খবর পেয়ে বাদী থানায় পৌঁছে তার ছেলেকে গ্রেফতারের কারণ উপ-পরিদর্শক জ্যোতির কাছে জানতে চান। জবাবে উপ-পরিদর্শক জ্যোতি জানায় এখন কিছুই বলতে পারব না। তথ্য যাচাই চলছে, তুমি এখন চলে যাও। এ সময় থানায় বাদী তার ছেলের চিৎকার শুনতে পায়। তখন তাকে ওসি রফিকুল ইসলাম থানা থেকে বের হয়ে যেতে বলেন। তিনি বের হতে না চাইলে তাকে গুলি করার হুমকি দেন আসামিরা। এক পর্যায়ে আসামিরা তাকে ঘাড় ধাক্কা দিয়ে থানা থেকে বের করে দেয়। পরে রাত ২টা ৩০ মিনিটের দিকে বোরকা পরে ছেলের খোঁজ নিতে ফের থানায় আাসেন বাদী। তখন ওসি রুমের দরজা বন্ধা দেখতে পান। বাইর থেকে বাদী মনে করে থানার ভিতরে কিছু হচ্ছে। এ কারণে বাদী দরজায় ধাক্কা দিয়ে রুমে প্রবেশ করে দেখেন তার ছেলে কাপড় দিয়ে বাধা ও হাত কড়া পড়ানো। এরপর আসামিরা তাকে আবার থানা থেকে বের করে দেয় এবং ওসি তদন্ত বলে, তোকে (বাদী) থানার আশপাশে দেখলে গ্রেফতার করা হবে। বাদী তখন ভয়ে থানাথেকেবের হয়ে যায়। পরে ৬ এপ্রিল সকাল ১১টায় জানতে পারে তার ছেলে ক্রসফায়ারে মারা গেছে এবং ঢাকামেডিকেল হাসপাতালে গিয়েদেখতে পায় তারছেলের ডান হাত ভাঙা, মাথা ফাটা,পেটে আঘাতের চিহ্ন, পা দুটি ভাঙা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ