Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাংককে পরিকল্পনামন্ত্রীর ‘আল্টিমেটাম’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রবৃদ্ধি নিয়ে প্রশ্ন তোলায় বিশ্বব্যাংককে ‘আল্টিমেটাম’ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, বিশ্বব্যাংককে মে মাস পর্যন্ত সময় দিচ্ছি। তারা এ সময়ের মধ্যে যেসব বিষয় নিয়ে প্রশ্ন ও সংশয় প্রকাশ করেছে, তা নিয়ে আলোচনা করবে। এরপর নিজেদের রিপোর্ট আবার রিভিউ করবে।
গতকাল বুধবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
বিশ্বব্যাংককে উদ্দেশ্য করে মন্ত্রী আরও বলেন, জিডিপি নিয়ে আমরা যে ফিগার দিয়েছি এটাই সঠিক। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সহায়তায় আমরা এ ফিগার দিয়েছি। তিনি বলেন, বিশ্বব্যাংক ছাড়া আর কেউ আমাদের তথ্য নিয়ে প্রশ্ন তোলেনি। বিশ্বব্যাংক সব সময় এ কাজটি করে। বছরের প্রথম দিকে প্রবৃদ্ধি নিয়ে তারা দ্বিমত পোষণ করে কিন্তু বছর শেষে আবার সেটা মেনে নেয়। এটা কেন?
মন্ত্রীর ভাষায়, আপনাদের (বিশ্বব্যাংক) বলব, বিবিএসের কাছে যান। বিবিএস হচ্ছে ফাইনাল অথরিটি, তাদের মানতে হবে। আপনাদের কোনো বিষয়ে সংসয় থাকলে বিবিএসে যান, আলোচনা করেন।
প্রসঙ্গত, গত সোমবার এক প্রতিবেদনে বছর শেষে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৬৫ হবে বলে জানায় বিশ্বব্যাংক। একই সঙ্গে সরকার ঘোষিত প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৫ কীভাবে হয়, তা নিয়েও প্রশ্ন তোলে তারা।
সরকারের এ তথ্যের অনেক কিছু আবারও বিশ্লেষণের প্রয়োজন আছে বলে মনে করে সংস্থাটি। বিশ্বব্যাংকের এমন ঘোষণার পরিপ্রেক্ষিতেই মিট দ্য প্রেসের আয়োজন করেন পরিকল্পনামন্ত্রী।
মন্ত্রী বলেন, আমি এবারও বলছি, বছর শেষে প্রবৃদ্ধি আরও বেশি হবে। আমি মনে করি তাদের নিকট সব তথ্য নেই। আমি আবারও বলছি, জিডিপি প্রবৃদ্ধি সাত দশমিক ৬৫ থাকবে না, এর বেশি হবে। তিনি বলেন, বিশ্বব্যাংককে বলব, আপনারা বিবিএসের সঙ্গে বসুন, তারপর তথ্য দেন। আমি বিশ্বস করি আমাদের তথ্যের ফিগার সঠিক। তাদেরও (বিশ্বব্যাংক) উচিত এগুলো বিশ্বাস করা।
মন্ত্রী বলেন, আমরা যে ঘোষণা দিয়েছি সাত দশমিক ৬৫ প্রবৃদ্ধি হবে। এ নিয়ে বিশ্বব্যাংক ও এডিবি নানা কথা বলছে। আরও অনেকে বলছেন, বলবেন।
যেখানে সরকারের ব্যত্যয় থাকে সেই বিষয়ে বিভিন্ন দাতাগোষ্ঠী ও অর্থনীতিবিদরা যে প্রস্তাব দেয় সরকার তা গ্রহণ করে।
মিট দ্য প্রেসে আরও উপস্থিত ছিলেন বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব মফিজুল ইসলাম, পরিকল্পনা বিভাগের সচিব জিয়াউল ইসলাম, বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) জুয়েনা আজিজ প্রমুখ।



 

Show all comments
  • md salam ১২ এপ্রিল, ২০১৮, ১১:৫৪ এএম says : 1
    পরিকল্পনা মন্ত্রীকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • AI ১২ এপ্রিল, ২০১৮, ১২:০৫ পিএম says : 1
    আপনার নেতৃত্বে বাংলাদেশ মিডল ইনকাম কান্ট্রিতে পারিণত হয়েছে।
    Total Reply(0) Reply
  • cm. mamunur rashid ১২ এপ্রিল, ২০১৮, ১:২০ পিএম says : 1
    এই সমস্ত কাবুলিওয়ালা কম্পানিগুলুকে টুয়লেট পেপারের মত ছুড়ে ফেলতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ