Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজালালে বই পড়ে কাটবে অবসর

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে বই পড়া একটি মহতি প্রকল্প। বিমানযাত্রী ও বিমানবন্দরে কর্মরত সবাই সেখানে বই পড়ার সুযোগ পাবেন। বিমানবন্দরের ডিপার্চার হলের দক্ষিণ প্রান্তে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে প্রজেক্ট টুকিটাকি’র আওতায় ‘রিডিং কর্নার’ লাইব্রেরিতে বই পড়ার সুযোগ রয়েছে।ওই লাইব্রেরিতে তিন শতাধিক বই রয়েছে। লাইব্রেরি আপতত সকাল নয়টা থেকে রাত ১২টা পর্যন্ত খোলা থাকছে। ফলে কোনো যাত্রী বিমানবন্দরে এসে ফ্লাইট কয়েক ঘণ্টা ডিলে অথবা নির্ধারিত সময়ের আগে এসে পড়লেও তিনি বই পড়ে সময় পার করতে পারছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গত ৮ মার্চ চালু হয় ‘প্রজেক্ট টুকিটাকি: গন্তব্য হয়রানি টু বই পড়ানি’। এবার সেই ‘প্রজেক্ট টুকিটাকি’র মাধ্যমে বিমানবন্দরে আগত যাত্রীদের বই পড়ার সুব্যবস্থা করা হয়েছে। মানুষের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দেয়ার এই মহতী উদ্যোগ নিয়েছেন বিমানবন্দরের ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট বানসুরি এম ইউসুফ।
জানা গেছে, ‘প্রজেক্ট টুকিটাকি’র মূলত বিমানবন্দরে কর্মরত ১৫ হাজার জনবলের জন্যই করা হয়েছিল। ছোটখাটো অপরাধ করে ধরা পড়লে এক সপ্তাহের মধ্যে তাদের বই কিনে, পড়ে এবং কি শিখেছে, তা জানানোর পর মুক্তি মিলত। সেই প্রকল্প প্রসারিত হয়ে গত বুধবার থেকে এখন সবার জন্য উন্মুক্ত হয়েছে। এর মাধ্যমে বিমানবন্দরে আগত যাত্রীদের অবসর সময় বই পড়ে কাটানোর ব্যবস্থা হলো। এমনকি উড়োজাহাজে ভ্রমণের সময়ও চাইলে যে কেউ বই ধার নিয়ে পড়তে পারবেন। প্রকল্পের উদ্যোক্তা ম্যাজিস্ট্রেট বানসুরি এম ইউসুফ জানান, গত ৮মার্চ ‘প্রজেক্ট টুকিটাকি’ শুরু করি। এর সাফল্যে আশান্বিত হয়ে সব যাত্রীর জন্য এটি উন্মুক্ত করা হয়েছে। বই ধারের বিষয়ে বানসুরি এম ইউসুফ বলেন, ‘ফ্লাইটে বই পড়তে চাইলে আসা-যাওয়ার সময়কালীন সর্বোচ্চ দুটি বই দেয়া হচ্ছে। এ সময় তাদের পাসপোর্টের ডিটেইলস আমরা সংরক্ষণ করছি। তিনি আরও বলেন, গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে সবার জন্য এটা উন্মুক্ত করেছি। বৃহস্পতিবার কিছু যাত্রী বই পড়তে এসেছিলেন। সময় গড়ানোর সঙ্গে আশা করছি, বই পড়ুয়াদের সংখ্যাও বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ