Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নতুন করে আন্দোলনে ‘অন্য কিছু’ আছে এইচ টি ইমাম

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সরকারি চাকুরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন করে আবারো আন্দোলনের ঘোষণা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম বলেছেন, গতকাল (সোমবার) ছাত্রদের প্রতিনিধিদল আমাদের দলের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সাথে দেখা করেছেন। সেখানে একটি সুন্দর সমাধান হয়েছে। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে পর্যালোচনা করে নতুন কিছু করা হবে। এরপরে আর আন্দোলন করার কিছু নেই। এখানে অন্য কিছু আছে।
গতকাল মঙ্গলবার বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সভা শেষে তিনি এসব কথা বলেন। কোটা ব্যবস্থা অবশ্যই পরিবর্তনযোগ্য উল্লেখ করে এইচ টি ইমাম বলেন, পরিবর্তনশীল জগতে আমাদের বিবর্তন হচ্ছে। আমাদের শিক্ষার হার বাড়ছে, মেয়েরা শিক্ষায় অনেকেই এসেছে। এসবগুলো নিয়েই আমাদের মাননীয় প্রধানমন্ত্রী গতকাল (সোমবার) নির্দেশ দিয়েছেন যে কোটা ব্যবস্থা পরীক্ষা করে দেখার জন্য।
তিনি বলেন, যুক্তিসঙ্গত আন্দোলন ছাত্ররা করতেই পারে। এর প্রতি আমাদের কোনো বিরূপ মনোভাব নেই। সরকারের তো একেবারেই নেই। মাননীয় প্রধানমন্ত্রী কেবিনেট মিটিংয়ে গতকালই (সোমবার) বলেছেন এ বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য। এর আগে জনপ্রশাসন থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয় তা নিয়েও শিক্ষার্থীদের ভবনা ঠিক নয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে মুক্তিযুদ্ধ কোটা বা কোটা থেকে যদি পূরণ না হয় তাহলে সাধারন থেকে পূরণ করা হবে। যেখানে সবাই আসতে পারবে। এই সিদ্ধান্ত অনুযায়ি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এখানে যদি কোনো ভুল-ভ্রান্তি থাকে তাহলে অবশ্যই সংশোধন করা হবে। সেজন্য জনপ্রশাসন মন্ত্রণালয় এটা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে।
এইচ টি ইমাম বলেন, উপাচার্যের বাসভবনে যে হামলা হয়েছে এটা অত্যন্ত নিকৃষ্ট। অবশ্যই ধিক্কার জানানোর মত। সংবাদপত্রের মাধ্যমে জানতে পারি যে উপাচার্যের স্ত্রী এবং সন্তানরাও নিরাপত্তাহীন হয়ে গিয়েছিল। যারা উপাচার্যের বাসভবনে হামলা চালিয়েছে তাদের যদি সৎসাহস থাকে তাহলে তারা মুখোশ পরে যাবে কেন? অবশ্যই এর পেছনে বড় কোনো ষড়যন্ত্র আছে।
এসময় কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলায় বিএনপি জামায়াতের ইন্ধন ছিলো বলে মন্তব্য করছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, আজকে বিএনপির বিবৃতির মাধ্যমে এটাই স্পষ্ট হয়েছে যে এতে বিএনপি জামায়াত গোষ্ঠির সংশ্লিষ্টতা আছে। এখানে তারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।
হাছান মাহমুদ বলেন, যেখানে সরকারের প্রতিনিধি দল আন্দোলনকারীদের সঙ্গে বসেছেন, আলাপ-আলোচনা করেছেন। এরপর ভিসির বাসভবনে হামলা এটাই প্রমাণ করে- ইতিপূর্বে যারা পেট্রোল বোমা মেরে জীবন্ত মানুষকে পুডিয়ে হত্যা করেছে, মানুষকে আগুন দিয়ে জ্বলিয়ে দিয়েছে তারাই সেখানে ঢুকে এই নৈরাজ্য ও সন্ত্রাসী কর্মকাÐ চালিয়েছে।
সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নিত হওযায় আগামী ১৫ই এপ্রিল দলের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির পক্ষ থেকে একটি সেমিনার করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে জানিয়ে ড. হাছান বলেন, সেখানে উন্নয়নের তুলনামূলক সম্বলিত পুস্তিকা প্রকাশ করা হবে। এসময় আরো উপস্থিত ছিলেন, দলের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, প্রচার উপ-কমিটির সদস্য আশরাফ সিদ্দিকী বিটু, গিয়াস উদ্দিন প্রমুখ।

 



 

Show all comments
  • গনতন্ত্র ১১ এপ্রিল, ২০১৮, ৯:৫৫ এএম says : 0
    জনগন বলছেন, “ র্নিলজ্জ – ২০১৮ “ রাস্তার ফকির রাজ দরবারে চামড়ার মুখ বুঝি পিচ্ছিল মারে, এবার আপনাকে দিবেনা ছেড়ে গালি দিয়েছো পুরো জাতিরে ? প্রমান দিবেন এক এক করে রাজাকারের বাচ্চা চিনেন কারে, কোন অজুহাতে শুনবো নারে পদত্যাগ, ক্ষমা দুটাই চাইরে ৷ ইচ্ছায় কি আগুনে ঘি দিলেন ছেড়ে আওয়ামীলীগকে দিতে ধ্বংশ করে, প্রধানমন্ত্রী যদি বিচার না করে ডুববে নৌকা এই ঝড়ে ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ