Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কারে কমিটি করছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সরকারি চাকরিতে নিয়োগে বর্তমান কোটা ব্যবস্থার সংস্কারে জাতীয় কমিটি গঠন হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব মোহাল্ফ§দ শফিউল আলমকে প্রধান করে কমিটিতে জনপ্রশাসন সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব ছাড়াও শিক্ষাবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা থাকবেন এমন কমিটি করছে সরকার। আজ বুধবার অথবা আগামীকালের মধ্যেই কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে। সরকারি চাকরিতে নিয়োগের কোটা পদ্ধতি নিয়ে সোমবারও ঢাকাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দিনভর বিক্ষোভের পর সচিবালয়ে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী ওবায়দুল কাদের। ওই বৈঠকে সরকারের পক্ষ থেকে কোটা পদ্ধতি পরীক্ষা-নীরিক্ষা করে দেখার আশ্বাসে প্রতিনিধি দলটি কর্মসূচি এক মাস স্থগিত করলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদেরই একটি অংশ আন্দোলনের অটল থাকার ঘোষণা দেয়। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বেঠকে কোটা সংসকার পদ্ধতি নিরসনে নির্দেশের পরই গতকাল মঙ্গলবার এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।
কমিটি কোটা পদ্ধতির সামগ্রিক বিষয়টি বাস্তবতার নিরিখে পরীক্ষা নিরীক্ষা করে চলতি মাসের মধ্যে একটি প্রতিবেদন দেবে। পরে সরকারের পক্ষ থেকে ঘোষনা দেওয়া হবে দেবে বিদ্যমান কোটা বহাল থাকবে না সংস্কার করা হবে। তবে কিছু কিছু কোটা বাড়ানো বা কমানোর সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে জেলা কোটা কিছুটা কমানো যায় কি-না সে বিষয়ে সরকারের চিন্তাভাবনা রয়েছে। নির্বাচনী বছরে সরকার কোটা প™^তি পরিবর্ধন ও পরিমার্জনের বিষয়ে হাত নাও দিতে পারে। সেক্ষেত্রে বিদ্যমান কোটা প™^তি বহাল রেখে মেধা কোটার প্রার্থীদের অন্য কোটার শন্য পদে কিভাবে নিয়োগ দেওয়া যায় তারই একটি সহজ উপায় খুঁজবে। এছাড়া স¤ক্স্রতি কোটা নিয়ে জারি করা প্রজ্ঞাপন সংশোধনের বিষয়টিও চিন্তাভাবনা রয়েছে সরকারের। সেক্ষেত্রে প্রাধিকার কোটায় প্রার্থী পাওয়া না গেলে জেলার মেধা কোটার প্রার্থী দিয়ে শুণ্য পদ পুরন করার বিধান বাদ দেওয়া হতে পারে। প্রাধিকার কোটার শুন্য পদ শুধুমাত্র জাতীয় মেধা তালিকা থেকে পহৃরন করা হবে বলে সংশোধনী আসতে পারে। বিদ্যমান নীতিমালায় , প্রাধিকার কোটার শুন্য পদ জেলার মেধা কোটা দিয়ে পুরণ করার কথা বলা হয়েছে। জেলার মেধা কোটার প্রার্থী পাওয়া না গেলে সর্বশেষ জাতীয় মেধা তালিকা হতে পহৃরণ করার নিয়ম রয়েছে।
জনপ্রশাসন মšúণালয়ের সিনিয়র সচিব ড. মোজাল্ফে§ল হক খাঁন ইনকিলাব বলেন, কোটা পদ্ধতি পর্যালোচনায় আগামী ২/১ দিনের মধ্যে একটি কমিটি গঠন করা হবে। কমিটি কোটার পক্ষে ও বিপক্ষে যৌক্তিতা তুলে ধরে একটি সুপারিশ সরকারকে দেবে।
জানা গেছে, গত ২০০৯ সালে পাবলিস সার্ভিস কমিশন(পিএসসি) থেকে কোটা সমস্যার সমাধানে একটি প্রতিবেদন দেওয়া হয়। ওই প্রতিবেদনটিও আমলে নেবে কমিটি। পিএসসির ২০০৯ সালের বার্ষিক প্রতিবেদনে সরকারি চাকরিতে প্রচলিত কোটা নীতিমালা প্রয়োগে জটিলতার কথা উল্লেখ করে এ পদ্ধতি সমীকরণের সুপারিশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, ‘মুক্তিযোদ্ধা, মহিলা, উপজাতি প্রাধিকার কোটাসহ জাতীয় পর্যায়ে বন্টন করা যেতে পারে। অর্থাৎ প্রাধিকার কোটাকে পুনরায় জেলা/বিভাগভিত্তিক ভাগ করা যাবে না বা জনসংখ্যার ভিত্তিতে প্রাপ্য পদের সর্বোচ্চ সংখ্যা দ্বারা সীমিত করা যাবে না। এ ধরনের কোটার পদসহ জাতীয়ভিত্তিক নিজস্ব মেধাত্রক্রম অনুযায়ী কোটায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে বণ্টন করা যেতে পারে। কোটা বণ্টনের বিষয়ে প্রতিবেদনে বলা হয়, কমিশন মনে করে, বর্তমান কোটা সংক্রান্ত নীতিমালার প্রয়োগ অত্যন্ত জটিল, দুরূহ ও সময় সাপেক্ষ। প্রচলিত পদ্ধতির জটিলতার কারণে উপযুক্ত প্রার্থী নির্বাচন শতভাগ নিখুঁতভাবে সম্পন করা প্রায় অসম্ভব। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিতে বর্তমান কোটা ব্যবস্থার বিভিন্ন দিক পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাজধানীর শেরেবাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নিয়ে আলোচনা হয়। সোমবার মন্ত্রিপরিষদ সচিব সাংবাদকদের বলেন, কোটা প্রসঙ্গটি মন্ত্রিসভার আলোচ্য সূচিতে ছিল না। অনির্ধারিত আলোচনা হয়। এ সময় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। জনপ্রশাসন মন্ত্রণালয় স্থায়ী স্টেকহোল্ডার হিসেবে কোটার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করে বিষয়টি জানাবে।



 

Show all comments
  • নজরুল ১১ এপ্রিল, ২০১৮, ৩:২৪ এএম says : 0
    দ্রুত এর সমাধান হওয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ