Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

থানায় কোনো মামলা হয়নি : ইমরান এইচ সরকারের অ্যাকাউন্টসহ ২০-২৫টি অ্যাকাউন্ট শনাক্ত

ভিসির বাড়িতে হামলার উস্কানিদাতাদের খোঁজে পুলিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কোটা ব্যবস্থার সংস্কার দাবিতে গড়ে ওঠা আন্দোলনের প্রথম দিনে পুলিশের গুলিতে আহত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী কিছুক্ষণ আগে মারা গেছেন- এমন স্ট্যাটাস দিয়ে মৃত্যুর গুজব ছড়ানোর জন্য গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের অ্যাকাউন্ট শনাক্ত করেছে পুলিশের সাইবার ক্রাইম টিম। পুলিশের সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম সাংবাদিকদের বলেন, মৃত্যুর গুজব ও উস্কানিমূলক পোস্ট দেয়া ২০-২৫টি অ্যাকাউন্ট সাসপেক্ট করা হয়েছে। এর মধ্যে ইমরান এইচ সরকারের অ্যাকাউন্ট রয়েছে। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে পুলিশ সদস্যদের সরিয়ে নেয়া হয়েছে এবং ইউনিফর্ম পরে ক্যাম্পাসে প্রবেশ না করতে বলা হয়েছে বলে জানিয়েছেন রমনা জোনের ডিসি মারুফ হোসেন সরদার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনে হামলার আগে ফেসবুকে দুই ছাত্রের মৃত্যুর গুজব ছড়িয়ে যারা উস্কানি দিয়েছিল, তাদের খোঁজ চলছে বলে জানিয়েছেন ঢাকার পুলিশ কমিশনার। গতকাল মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শনের সময় তিনি আরো বলেন, আমরা ইতোমধ্যে অনেক প্রমাণ সংগ্রহ করেছি। চাক্ষুষ সাক্ষীর জবানবন্দি আমরা নিয়েছি। এটাতে শুধু সিসি টিভি খুলে নেয়নি, এখানে হার্ডডিক্সটাও খুলে নিয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ে আরও সিসি টিভি আছে, মিডিয়ার ফুটেজ আছে। আমরা অনেক প্রমাণ পেয়েছি। এ হামলার আগে ফেসবুকে দুই ছাত্রের মৃত্যুর গুজব ছড়িয়ে কারা উস্কানি দিয়েছে, তাদেরকে নিয়েও কাজ চলছে বলে জানান ডিএমপি কমিশনার। সরেজমিনে দেখা গেছে, ক্যাম্পাসের কোথাও পুলিশ নেই। ক্যাম্পাসের বাইরে মুক্তি ও গণতন্ত্র তোরণ, দোয়েল চত্বর, শাহবাগ, চানখাঁর পুলের মোড় ও ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের আশেপাশে পুলিশ রয়েছে।
রমনা জোনের ডিসি মারুফ হোসেন সরদার দৈনিক ইনকিলাবকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনায় গতকাল রাত পর্যন্ত থানায় কোন মামলা হয়নি। যাদের আটক করা হয়েছে তাদের বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন পুলিশ যায়নি। ইউনিফর্ম পরে ক্যাম্পাসে প্রবেশ না করতে বলা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন প্রয়োজনে পুলিশের সহযোগিতা চাইলে আমরা বিষয়টি দেখবো।
পুলিশ ও গোয়েন্দা সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসির বাসভবনে হামলার ঘটনা তদন্ত শুরু করেছে পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। এরই মধ্যে ভিডিও ফুটেজ সংগ্রহ করার পাশাপাশি নানা ধরনের তথ্য সংগ্রহ করেছে তদন্তের সাথে জড়িত সংশ্লিষ্ট্র কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ