Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কার আন্দোলনের নামে অস্থিতিশীলতা করতে দেয়া হবে না -ওবায়দুল কাদের

রাজনীতিতে অন্ধ বিদ্বেষের অনুপ্রবেশ ঘটেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রাজনীতিতে অন্ধ বিদ্বেষের অনুপ্রবেশ ঘটেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা প্রমাণের অপেক্ষা রাখে না। ঢাবির ভিসির বাসভবনে বর্বরতার সঙ্গে যারা জড়িত কোন অবস্থাতেই তাদের ছাড় দেয়া হবে না। তদন্ত চলছে যারা অপরাধী প্রমাণিত হবে তাদের বিচার করতেই হবে। যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটতে পারে। তিনি আরও বলেন, হামলা ছিল পরিকল্পিত। ভিসির বেডরুম পর্যন্ত রক্ষা পায়নি। বাথরুমের কমোডও ভেঙেছে। ভিসির পরিবারের সদস্যদের সোনার গহনা নিয়ে নেয়া হয়েছে। এই হামলা একাত্তরের বর্বরতাকেও হার মানিয়েছে। তিনি হুঁশিয়ারী দিয়ে বলেন, কোটা সংস্কার আন্দোলনের নামে দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। রবিবার রাত ১টার দিকে কিছু মুখোশধারী সন্ত্রাসী ঢাবির ভিসির বাসভবনে প্রবেশ করে। তারা মূল গেট ভেঙে ফেলে এবং দেয়ালের তারকাঁটা ভেঙে বাসায় ঢুকে আসবাপত্র ভাঙ্গচুর করে এবং গাড়ি পুড়িয়ে দেয়।
ওবায়দুল কাদের বলেন, একাত্তরের ২৫ মার্চ কালো রাতেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এরকম হামলা হয়েছিলো। কিন্তু ভিসির বাসভবন কখনও আক্রান্ত হয়নি। এমনকি স্বাধীনতার ৪৭ বছরেও এরকম ঘটনা ঘটেনি। কোটা সংস্কার আন্দোলনের অন্তরালে কেউ ঘোলা পানিতে মাছ শিকার করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কোটার সঙ্গে ভিসির কি সম্পর্ক? ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর কি এ কোটা চালু করেছেন? নাকি তিনি চলমান কোটায় সমর্থন করেছেন। আন্দোলনের সঙ্গে ভিসির বাসা কেন জড়িত করা হলো এর জবাব দিতে হবে।
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া ঘটনাস্থল থেকে বলেন, এ হামলার ঘটনায় ইতোমধ্যেই অনেক প্রমাণ সংগ্রহ করা হয়েছে।
পরিদর্শনকালে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অ্যধাপক মো. আখতারুজ্জমান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, কেন্দ্রীয় কমিটির সদস্য এসএম কামাল হোসেনসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপে অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপরে ভ্যাট আরোপ বিষয়ে অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটা সরকারের বক্তব্য নয়।
গতকাল মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তথ্য কর্মকর্তা আলমগীর হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীর এ বক্তব্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপরে ভ্যাট আরোপ বিষয়ে অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটা সরকারের বক্তব্য নয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
প্রসঙ্গত, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গত সোমবার রাতে এক প্রাক-বাজেট আলোচনায় বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট একটা সমস্যা। আবার ভ্যাটটা আমরা মেনটেইন করবো। কিন্তু সেটা নেবো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের কাছ থেকে। তারা শিক্ষার্থীদের কাছ থেকে কী নেবে না নেবে জানি না।
প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের সম্পাদক, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের সঙ্গে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনার পর অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।



 

Show all comments
  • Majherul Islam ১১ এপ্রিল, ২০১৮, ২:০৯ এএম says : 0
    কোটা পদ্ধতি সংস্কারে ছাত্র সমাজের ন্যায়সংগত দাবী মেনে নিতে সরকারের প্রতি আহ্বান
    Total Reply(0) Reply
  • Md Solaiman Ahosan ১১ এপ্রিল, ২০১৮, ২:২৩ এএম says : 0
    দেশের সকল স্তরের মানুষের এই দাবির সমর্থন জানানো উচিৎ।
    Total Reply(0) Reply
  • তানিয়া ১১ এপ্রিল, ২০১৮, ২:৫৯ এএম says : 0
    অস্থিতিশীলতা কারা করছে সেটা আগে খোঁজ নিয়ে দেখেন
    Total Reply(0) Reply
  • মারিয়া ১১ এপ্রিল, ২০১৮, ৩:০০ এএম says : 0
    সুফিয়া কামাল হলে গিয়ে খোঁজ নেন তাহলে বুঝবেন কারা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করছে
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ১১ এপ্রিল, ২০১৮, ৩:১৭ এএম says : 0
    জনগন বলছেন, “ ভয় -২০১৮” মামলার ভয়, দুদকের ভয়, পুলিশের দৌড়ানি, আর কিসের ভয় দেখাবেন বলুন এবার শুনি ? জনগন জেগে উঠেছে কোথায় পালাবে খুনি , আঘাত করে দেখ এবার জবাব দিতে কি জানি ? কথায় কথায় ধমক,শাসানি স্বৈরশাসন আমরা না মানি, আন্দোলনে সফল হবো জানি চারিদিকে শুনছি জয় ধ্বনি ৷ যতই করো ছল-চাতুরী কোঠা সংন্কার ছাড়া কিছু না মানি, মাঝ পথে থমকে দাঁড়ালে জীবন কেড়ে নিবে জানি ৷
    Total Reply(0) Reply
  • Ahmed Hossain ১১ এপ্রিল, ২০১৮, ৬:৩৭ এএম says : 0
    সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপরে ভ্যাট আরোপ বিষয়ে অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটা সরকারের বক্তব্য নয়। গতকাল মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তথ্য কর্মকর্তা আলমগীর হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রীর এ বক্তব্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপরে ভ্যাট আরোপ বিষয়ে অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটা সরকারের বক্তব্য নয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। When a government minister says something publicly- it is definitely government policy. Finance minister - you should resign if you have any self respect left. How Kader dictates your policies regarding financial matters?
    Total Reply(0) Reply
  • ইব্রাহিম ১১ এপ্রিল, ২০১৮, ১:০১ পিএম says : 0
    এসব বলে পার পাওয়া যাবে না।
    Total Reply(0) Reply
  • রোমান ১১ এপ্রিল, ২০১৮, ১:০২ পিএম says : 0
    ছাত্রদের এই কোটা সংস্কার আন্দোলনে আমাদের পূর্ণ সমর্থন আছে।
    Total Reply(0) Reply
  • নাবিলা ১১ এপ্রিল, ২০১৮, ১:০৪ পিএম says : 0
    মতিয়া চৌধুরী আমাদের সম্পর্কে যে বক্তব্য দিয়েছে তা আমাদের জন্য অত্যন্ত অপমানজনক। তাই বক্তব্য প্রত্যাহর করে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ