Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেধাবীদের সুযোগদানের জন্য কোটার পুনর্মূল্যায়ন প্রয়োজন -আ আ ম স আরেফিন সিদ্দিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চাকরিতে মেধাবীদের সুযোগদানের জন্য কোটা পদ্ধতির পুনর্মূল্যায়নের প্রয়োজন আছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
তিনি বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্ব প্রথম পিছিয়ে পরা জনগোষ্ঠীর জন্য কোটার ব্যবস্থা করেছিলেন। পরবর্তীতে সামাজিক প্রেক্ষাপটের আলোকে সেটি বাড়ানো-কমানো হয়েছে। তবে তখনকার বাস্তবতা আর এখনকার বাস্তবতা এক বিষয় নয়। মেধাবীদের সুযোগদানের জন্য কোটা পদ্ধতির পুনর্মূল্যায়নের প্রয়োজন আছে। তবে একেবারে বাদ দেওয়া যাবে না। ধারাবাহিকভাবে তথ্যভিত্তিক ও বিজ্ঞানসম্মত উপায়ে এটি সংস্কার করা যেতে পারে। তিনি বলেন, মেধাবীদের বাদ দিয়ে কোটা পদ্ধতিতে প্রশাসনিক নিয়োগ দেশের জন্য আরো ক্ষতির কারণ হতে পারে। কোটার প্রয়োজন আছে। তবে সেটি মেধাবীদের বাদ দিয়ে নয়। মেধাবীদের প্রাধান্য দিয়েই কোটা প্রথা চালু রাখা যেতে পারে। আরেফিন সিদ্দিক বলেন, মূলত পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে তুলে আনার জন্য কোটা পদ্ধতি চালু করা যেতে পারে। সময়ে সময়ে সমাজের একটি অংশ এগিয়ে আসে। আবার অন্য অংশ পিছিয়ে পড়ে। এখন সময় এসেছে সেটি পুনর্মূল্যায়নের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ