Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পাসপোর্টে নাম-বয়স সংশোধন বন্ধ

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পাসপোর্টে নাম ও বয়স সংশোধনের আবেদন নেয়া আকস্মিকভাবে বন্ধ করে দিয়েছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর। নাম-বয়স সংশোধন করে বিভিন্ন জনের বিভিন্ন দেশে গিয়ে ধরা পড়ে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করাকে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান। গতকাল বুধবার তিনি সাংবাদিকদের বলেন, যে নামে এবং বয়স উল্লেখ করে একবার পাসপোর্ট হয়ে গেছে, তা আর পরিবর্তনের কোনো সুযোগ নেই। গত ৭ মার্চ থেকে অধিদপ্তর নাম, বাবার নাম, মায়ের নাম ও বয়স পরিবর্তনের আবেদন নিচ্ছে না, যদিও পাসপোর্ট নীতিমালায় নাম কিংবা বয়স সংশোধনের সুযোগ এখনও রয়েছে। নীতিমালা অনুযায়ী, নাম সংশোধনের ক্ষেত্রে এসএসসি বা সমমানের সনদ অথবা প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের আদালতের হলফনামা অথবা সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হয়। বিধিমালা সংশোধন না হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স¤প্রতি অনুষ্ঠিত এক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে।

 



 

Show all comments
  • গোলাম হায়দার ৭ এপ্রিল, ২০১৮, ১২:০৫ পিএম says : 0
    এভাবে হঠ্যাৎ অফিস ওয়াডার করাতে লাখ মানুষ সমস্যায় পড়েছে একটা সময়সীমা বেধে দিয়ে করলে এই সমস্যা হত না তাছাড়া বিধি পরিবর্তন করে না করাতে এ সিন্দানত আদালতে চ্যালেনজ হওয়ার সম্ভাবনা আছে।তাই সবাইকে সংশোধনের একটা সময়সীমা বেধে দেয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Alamin ৭ মে, ২০১৮, ১০:৫৯ পিএম says : 0
    এভাবে সংশোধন বন্ধ করার উচিত হয় নাই। কারণ লাখ লাখ মানুষের সমস্যা দেখা উচিত কিছু অসাধ মানুষের জন্য সবাই তো সমস্যা পড়তে হচ্ছে এটা মেনে নেওয়া যাওয়া না। সময় সীমা দেওয়া উচিত। কারণ ভূল তো মানুষের হয়
    Total Reply(1) Reply
    • md nadim uddin khan ১ জুলাই, ২০১৮, ৭:২৮ পিএম says : 4
      একটি শুযুক দিন আমাকে পাসপোর্ট টা সংশোধন করার
  • Alamin Biplob ৭ মে, ২০১৮, ১১:০৯ পিএম says : 0
    এভাবে সংশোধন বন্ধ করার উচিত হয় নাই লাখ লাখ মানুষের সমস্যা কথা ভাবা উচিত কারণ মানুষ তো ভূল করে। একটা সময় সীমা দেওয়া উচিত করে দেন
    Total Reply(0) Reply
  • হাবিব ১০ মে, ২০১৮, ৬:০৮ পিএম says : 0
    মায়ানমারের মানুষ বাংলাদেশের পাসপোর্টে পায় আর আমরা যথাযথ অধিকার পাইনা। মাথা ব্যথা হইলে মাথা না কেটে সমস্যা সমাধান করেন। সঠিক ভাবে সংশোধনের সুজোক দিন। হয়রানি। মূলক সিদ্ধান্ত বাতিল করুন।
    Total Reply(0) Reply
  • মোঃ নাদিম উদদীন খান ৮ জুলাই, ২০১৮, ৮:০৯ পিএম says : 0
    আমার জন্মনিবনধন আই ডি কার্ড ড্রাইভার লাইসেন্স সব নাম এবং বয়স সব ঠিক আাছে। শুধু পাসপোর্ট কিছু যায়গাই ভুল হইয়াছে। তা'হলে আমার সমস্যা সমাধান হবেনা?।কি করব এবং কোথাই গেলে সমাধান পাবো, তা না হইেল চিকিৎসা ছারাই দুনিয়া থেকে চিরকালের মত বিদায় নিতে হবে। আমার ৩টি সন্তান পিতার চিকিৎসা না পাওয়ার বেদনা সারা জিবন বয়ে বেড়াবে সনতানেরা।
    Total Reply(0) Reply
  • aniszama ১৩ আগস্ট, ২০১৮, ১১:২৮ এএম says : 0
    এটা একটা হটকারী সিধান্ত.... ভুল হলে সংশোধন করা যাবেনা এটা কেমন কথা? সব তৎথ্য সংশোধন না করা হোক কিন্তু যাদের ১/২ টা ভুল তাদের সুযোগ দেয়া হোক।
    Total Reply(0) Reply
  • রিফাত ২৩ অক্টোবর, ২০১৮, ৩:৪২ পিএম says : 0
    আমার মার নাম ভুল আছে,খুব সামান্য একটা ভুলের জন্য আমার পাসপোর্ট সংশোধন করা জাচ্ছে না,আমি মনে করি আমার মত এরকম অনেকেই আছে,তাই ১ বার হলেও সুযোগ দেওয়া উচিৎ
    Total Reply(0) Reply
  • ওসমান গনি ৭ নভেম্বর, ২০১৮, ৮:৪৭ পিএম says : 0
    আমার পাসফোর্ট বের হওয়াার পূর্বেই বয়স সংংশোধনে পাইঠিয়েছি, এখন কি ঠিক করে দিবে????please জানালে কৃৃতজ্ঞ হব ৷
    Total Reply(0) Reply
  • মো:মুহিতুর রহমান মুহিত ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:০৮ পিএম says : 0
    আমি বাংলাদেশের অতি সাধারণ একজন নাগরিক হিসাবে দেশের প্রচলিত আইন ও সরকারের নীতিমালার প্রতি অবশ্যই শ্রদ্ধা করি,দেশের তথা সরকারের উন্নয়ন_অগ্রগতি_সাফল্য_সমৃদ্ধি অর্থাৎ সর্বোপরি স্বদেশ/মাতৃভমি ভালবাসি_গর্ববোধ করি। কাজেই সেই নাগরিক- উপলব্ধি/দায়িত্ববোধ/অধিকার নিয়ে সরকারের যথাযথ কতৃপক্ষের (DIP)নিকট (কতিপয় আম-জনতার) জিজ্ঞাসা রইল- •বর্তমান ডিজিটাল যুগে শেখ হাসিনা’র সরকারের গৃহীত যথাযথ পদক্ষেপ/পরিকল্পনা,সার্বিক বাস্তবায়ন অত:পর উন্নয়ন,অপ্রতিরোধ্য অগ্রযাত্রা,সাফল্য আর সমৃদ্ধি’র এই স্বর্ণযুগে যখন নাগরিকদের(মৌলিক)অধিকার/মর্যাদা/ সুযোগ-সুবিধা অতি সহজ ভাবে সুনিশ্চিতকরণ আপোষহীন_আন্তরিক_সক্ষম থাকা স্বত্তেও DIP- কতৃপক্ষের (প্রতিষ্ঠান) তথা সরকারের এমন অপরিপক্ক সিদ্ধান্ত সর্বোপরি অপমান/লজ্জা/দু:খজনক।যা এই সরকারের সক্ষমতা/যোগ্যতা কে প্রশ্নবিদ্ধ করে দিয়েছে?এই সরকার যেকোন জাতীয় সমস্যা মুকাবিলায় যোগ্যতা ও সক্ষমতার সহিত বীরের ন্যায় চেলেঞ্জ গ্রহন এবং যেকোন অপপ্রয়াস -দুষ্কৃতিকারি/দুর্নীতি/জঙ্গিবাদ রেখে দিতে বা পরিস্থিতি/সমস্যা সমাধানে সক্ষম ও অব্যস্ত। কেননা-আমাদের তথা যেকোন দেশের/সরকারের/প্রতিষ্ঠানের তুলনায় তুলনায় কতিপয়(কোন) দুষ্কৃতিকারি/দুর্নীতিবাজ/জালিয়াতচক্র কখনোই ক্ষমতাবান_শক্তিশালী_সক্ষম হতে পারে না॥ পারবও না এবং অসম্ভবও বটে...॥॥॥ কথায় রয়েছে- মাথা ব্যথার জন্য যেমন মাথা কেটে ফেলার সিদ্ধান্ত হাস্যকর....॥ তেমনি আমাদের MRP/Passport বেলায়ও নিজের/পিতার/মাথার নামসহ সকল/যেকোন পরিবর্তন/পরিবর্ধন/সংশোধন গ্রহণ/বর্জন নির্ভর করবে তাদের দাখিলকৃত (সুংয়ুক্ত) সেই প্রমাণাদির যথার্থ/সত্যতা/বিশ্বাসযোগ্যতা উপর॥ সবার ক্ষেত্রই একজন ব্যক্তির ==> জন্মসনদ_Passport_NID_Driving_licenseসহ সব ডকুমেন্টেই Principal/মৌলিক তথ্য অভিন্ন হওয়া অত্যাবশ্যক এবং জরুরী॥ সেই দায়িত্ব নিজের যেমন এবং সরকারের দ্বায়ভার থেকে যায়।
    Total Reply(0) Reply
  • হাবিবুর রহমান ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৪২ পিএম says : 0
    আমার পাসপোর্ট এর জন্ম তারিখ পরিবর্তন করা অতিব জরু, কারন আমি সৌদিআরব গিয়েছিলাম ২০০৫ সালে সে সময় এনালগ পাসপোর্ট ছিলো আর আমার পাসপোর্ট এর বয়স ছিলো তখন ১৯৭৮ এবং আমার সৌদি আরবের ড্রাইভিং লাইসেন্স এ ও জন্ম তারিখ ১৯৭৮,আমার এখন ডিজিটাল পাসপোর্ট এ জন্ম তারিখ ভুল হওয়ার কারনে আমি সৌদি আরবে যেতে পারছি না,প্রধানমন্ত্রীর কাছে বিনীত নিবেদন শেষ বারের মত পাসপোর্ট সংশোধন কারার জন্য সকল বাংলাদেশি কে সু্যোগ প্রধান করলে আমরা খুব উপকৃত হব,আমাদের কে এই সুযোগ থেকে বঞ্চিত করলে আমরা কোথায় যাবো,
    Total Reply(0) Reply
  • Md.Shahadat hossen ৪ মে, ২০২০, ১২:২৩ পিএম says : 0
    হঠাৎ করে পাসপোর্টের নাম বয়স সংশোধন করা বন্ধ করা উচিত হয়নী! মানুষ মাএ ভুল.লাক্ষ লাক্ষ মানুষ এই সমস্যাতে রয়েছে.এগুলোর সমস্যার সমধান সরকারকেই করতে হবে. কেননা তিনি জনগনের নেএী.এই সমস্যার কারণে লাক্ষ লাক্ষ মানুষের জীবনে স্বপ্নটা নষ্ট হচ্ছে.যেমনটা আমার প্লিজ শেষ ভারের মতো একবার সুযোগ দেন.বাংলাদেশে বেকারে সংখ্যা দিন দিন বাড়ছে কিন্তু কমছে নাহ্.তাই ভুল সংশোধনের সুগোগ দিয়ে সবার স্বপ্ন পূরনের লক্ষ্যে দেশ এগিয়ে নিতে সহযোগীতা করেন.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ