Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাবিতে বিজ্ঞানাগারে আগুন কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি বিজ্ঞানাগারে কাজ করার সময় আগুন লেগে পুড়ে গেছে ল্যাবের অধিকাংশ সরঞ্জাম। গত সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনলজি বিভাগের বিজ্ঞানাগারে এ অগ্নিকাÐের ঘটনা ঘটে। এসময় ওই ল্যাবের মাস্টার্সের চার শিক্ষার্থী কাজ করছিলেন। তবে তাদের সঙ্গে কোন শিক্ষক উপস্থিত ছিলেন না।
ওই চার শিক্ষার্থীর একজন রেজোয়ানা শারমিন লিয়া বলেন, গত সোমবার সন্ধ্যায় আমরা বিজ্ঞানাগারে লেমিনার এয়ারফ্লোয়ারে কাজ করছিলাম। এসময় গবেষণার সরঞ্জাম পরিস্কার করতে গিয়ে অ্যালকোহলের সঙ্গে স্পিরিট ল্যাম্পের আগুন লেগে যায়। আমরা পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করি। কিন্তু পানি দিতেই আগুনের মাত্রা আরো বেড়ে যায়। দাউদাউ করে আগুন পুরো বিজ্ঞানাগারে ছড়িয়ে পড়ে। এসময় আমরা কার্বন ডাই অক্সাইডের ফায়ার এক্সটিংগুইশার দিয়ে আগুন নেভাতে চেষ্টা করেও ব্যর্থ হই। তখন আমরা সেখান থেকে দ্রæত বেরিয়ে আসি।
আরেক প্রত্যক্ষদর্শী শিক্ষার্থী রওশন অয়ন জানান, বিজ্ঞানাগারে আগুন লাগার সঙ্গে সঙ্গে পুরো কক্ষটি অন্ধকার হয়ে যায়। আমরা বিজ্ঞানাগার থেকে বের হয়ে এসে চিৎকার শুরু করি। কিন্তু আমাদের ভবনের আশেপাশে কেউ ছিল না। আমরা ফোন করে শিক্ষকদের বিষয়টি জানাই।
পরে শিক্ষকরা ফায়ার সার্ভিসে খবর দেন। সাড়ে সাতটার দিকে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত আটটার দিকে তারা আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে বিজ্ঞানাগারে থাকা কম্পিউটার, রেফ্রিজারেটর, মাইক্রোস্কোপ ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যসহ অধিকাংশ গবেষণা যন্ত্রাংশ পুড়ে ধ্বংস হয়ে যায়।
বিভাগের শিক্ষক অধ্যাপক ড. বিশ্বনাথ শিকদার জানান, আগুন লাগার ঘটনায় প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন পাশে কক্ষে আরো তিন কোটি টাকার গবেষণার যন্ত্রপাতি রয়েছে যেখানে আগুন না লাগলেও আগুনের তাপে ক্ষতি হওয়ার সম্ভবনা আছে এবং মোট ক্ষতির পরিমান আরো বাড়তে পারে।
ঘটনা স্থলে আসা ফায়ার সার্ভিস কর্মকর্তা রজব আলী শেখ বলেন, আমরা ফোনের মাধ্যমে জানতে পেরে তাৎক্ষণিক ঘটনা স্থলে আসি এবং আগুন নিয়ন্ত্রনে নিয়ে আসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ