Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রহ্মপুত্র পাড়ে অন্য রকম উচ্ছ¡াস : মিষ্টি বিতরণ, আনন্দ শোভাযাত্রা

সিটি কর্পোরেশন হলো ময়মনসিংহ

মো: শামসুল আলম খান, ময়মনসিংহ থেকে | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

 তাঁতানো গরম মাথায় নিয়েই শোভাযাত্রায় এসেছেন সবাই। পৌরসভা থেকে দেশের দ্বাদশ সিটি কর্পোরেশনের বাসিন্দা হবার উচ্ছ¡াসে নগরীর গুরুত্বপূর্ণ সব পথ হয়ে ওঠেছে লোকারণ্য। সবাই ছুটেন নগরীর টাউন হল এলাকায়। কয়েক দশকের স্বপ্ন ময়মনসিংহ সিটি কর্পোরেশন এবার বাস্তবে পূরণ হওয়ায় প্রাণের উচ্ছ¡াসে মাতোয়ারা হয়ে উঠেছেন সবাই। তারুণ্যের কন্ঠে উৎসবের নগরীতে ছন্দবদ্ধ উচ্চারণ ‘প্রাণের দাবি পূরণ হলো ময়মনসিংহ সিটি কর্পোরেশন হলো। বঙ্গবন্ধু কন্যা কথা রাখলো, ময়মনসিংহ সিটি কর্পোরেশন হলো।’ বাদ্যযন্ত্রের তালে নেচে প্রাণের উচ্ছ¡াস প্রকাশেই মনোযোগী যেন জুয়ান-বুড়ো থেকে সবাই। ব্রহ্মপুত্র পাড়ের মানুষের মাঝে বইছে অন্যরকম এক আনন্দ।দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা করার পর এবার ময়মনসিংহ পৌরসভাকে ‘সিটি করপোরেশন’ করার প্রস্তাব সোমবার (০২ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) অনুমোদন দেয়ায় নগরীতে এক বিশাল আনন্দ শোভাযাত্রা বের হয়। এ শোভাযাত্রার নেতৃত্ব দেন ময়মনসিংহ পৌরসভার মেয়র ও মহানগর আওয়ামী লীগ নেতা মো: ইকরামুল হক টিটু। শোভাযাত্রাটি নগরীর টাউন হল এলাকা থেকে শুরু হয়ে নতুন বাজার, গাঙ্গিনারপাড় মোড় ঘুরে নগরীর স্টেশন রোড এলাকায় গিয়ে শেষ হয়। পরে সেখানে মিষ্টি বিতরণ করা হয়। সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। 

এ অঞ্চলের কয়েক কোটি মানুষের প্রাণের দাবি ময়মনসিংহ বিভাগ বাস্তবায়িত হয়েছে। সিটি কর্পোরেশন প্রস্তাব অনুমোদনের আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ অনুমোদন দেয় নিকার। ওই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে।
গত বছরের ৩০ আগস্ট ময়মনসিংহে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’ নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়। ইতোমধ্যে এ শিক্ষাবোর্ডের চেয়ারম্যানও নিযুক্ত করা হয়েছে।
ময়মনসিংহ সিটি কর্পোরেশন প্রস্তাব অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু বলেন, পৌরসভা থেকে সিটি কর্পোরেশনের বাসিন্দা হওয়াটা নি:সন্দেহে আনন্দের। প্রধানমন্ত্রী ময়মনসিংহবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা ও লালিত স্বপ্ন পূরণ করেছেন। সিটি কর্পোরেশনের মাধ্যমে ময়মনসিংহবাসী উপকৃত হবে। এ ধরণের উন্নয়ন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার মাধ্যমেই সম্ভব।
বিরোধী দলীয় নেতার অভিনন্দন : ময়মনসিংহ সিটি কর্পোরেশন অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন ময়মনসিংহ-৪ (সদর) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। তিনি বলেন, ময়মনসিংহ বিভাগের পর সিটি কর্পোরেশনের দাবিটিও পূরণ করেছেন প্রধানমন্ত্রী। এ অঞ্চলের মানুষের ভাগ্যোন্নয়নে প্রধানমন্ত্রীর এসব সিদ্ধান্ত ইতিহাস হয়ে থাকবে। আমি তাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়মনসিংহ

২৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ