Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুলবাড়িয়ায় এইচএসসি পরীক্ষার কয়েক ঘণ্টা আগে ভেন্যু পরিবর্তন, অধ্যক্ষকে অব্যাহতি

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ময়মনসিংহ ব্যুরো : ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় এইচ.এস.সি পরীক্ষা শুরুর মাত্র কয়েক ঘন্টা আগে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের পরীক্ষা ভেন্যু পরিবর্তন করা হয়েছে। একই সঙ্গে ফুলবাড়িয়া ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কালামকে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
সোমবার (০২ এপ্রিল) দুপুরে ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লীরা তরফদার এসব তথ্য স্বীকার করে জানান, বোর্ডের নির্দেশনা মোতাবেকই সব ব্যবস্থা নেয়া হয়েছে। তবে উপজেলার ১১ টি ভেন্যুতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
জানা যায়, কলেজ জাতীয়করণ নিয়ে ফুলবাড়িয়া ডিগ্রী কলেজ ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের সম্পর্ক ভালো নয়। জাতীয়করণের আন্দোলনে ফুলবাড়িয়া ডিগ্রী কলেজের শিক্ষকসহ দু’জন নিহত হন। এরপরেও বেগম ফজিলাতুন্নিছা কলেজ জাতীয়করণ হওয়ায় স্থানীয় ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা এ কলেজে পরীক্ষা দিতে আপত্তি তোলে। গত ২০ মার্চ ভেন্যু পরিবর্তন ও পরীক্ষা হলের ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিবর্তনের দাবীতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এমন বিরোধীতার জবাব দিতে গত শনিবার (৩১ মার্চ) বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ সাইদুল হক ফুলবাড়ীয়া কলেজ ভেন্যু কেন্দ্র পরিবর্তনের দাবি তোলেন। এবং ওই পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বাতিলের দাবিতে লিখিত অভিযোগ দায়ের করেন। ফলে পরীক্ষার আগের দিন রোববার (০১ এপ্রিল) সন্ধ্যায় ভেন্যু কেন্দ্র পরিবর্তনের চিঠি আসে ইউএনও অফিসে। পরে পরীক্ষা শুরুর মাত্র কয়েক ঘন্টা আগে প্রস্তুতি শেষ করা হয়। ফলে ফুলবাড়িয়া ডিগ্রী কলেজের ভেন্যু ইসলামীয়া কলেজ ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের ভেন্যু নির্ধারিত হয় স্থানীয় আলহেরা উচ্চ বিদ্যালয়ে। সূত্র জানায়, নিয়ম অনুযায়ী ফুলবাড়িয়া ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আবুল কালাম পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করার কথা। কিন্তু বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ মো: সাইদুল হকের অভিযোগের প্রেক্ষিতে তাকে এ দায়িত্ব থেকে রোববার (০১ এপ্রিল) রাতে সরিয়ে দেয় উপজেলা প্রশাসন।
পরীক্ষার দিন সোমবার (০২ এপ্রিল) এ পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: মাহাবুব হোসেন। একই সঙ্গে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ মো: সাইদুল হকের পরিবর্তে কলেজটিতে ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মোহসিনা বেগম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ