Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ-এর মুচলেকায় অস্পষ্টতা, আদেশ ২ এপ্রিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ-এর দেয়া মুচলেকায় অস্পষ্টতা থাকায় তা সংশোধন করে আগামী সোমবার আবার দাখিল করতে বলেছেন আপিল বিভাগ। ভবনটি ভেঙে ফেলতে বিজিএমইএকে আর কত সময় দেয়া হবে, আগামী ২ এপ্রিল ওই মুচলেকা পাওয়ার পর আপিল বিভাগ সে সিদ্ধান্ত দেবে। গতকাল বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ আদেশের জন্য নতুন এই দিন ঠিক করে দেন। আদালতে বিজিএমইএ-এর পক্ষে ছিলেন কামরুল হক সিদ্দিকী; তার সঙ্গে ছিলেন ইমতিয়াজ মইনুল ইসলাম। রিট আবেদের পক্ষে ছিলেন মনজিল মোরসেদও উপস্থিত ছিলেন আদালতে। গতকাল বিজিএমইএ পরিচালনা পর্ষদের পক্ষ থেকে একটি মুচলেকা আদালতে দাখিল করা হয়।
পরে মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, মুচলেকায় বলা হয়েছিল বোর্ড অব ডিরেক্টরস আর সময় চাইবে না। তারা যদি চায়, তাহলে তারা দায়ী হবে। তখন কোর্ট প্রশ্ন তুলেছে, বিজিএমইএ-এর বোর্ড অব ডিরেক্টরস তো ৬ মাস বা ১ বছর পর নাও থাকতে পারে। আরেকটা বিষয় হল, মুচলেকায় বলা হয়েছে নির্ধারিত সময়ের পর তারা ভবন ছেড়ে দেবে। কিন্তু আদালতের নির্দেশনা ছিল ৯০ দিনের মধ্যে ভবনটি ভাঙতে হবে। সে বিষয়েও ব্যাখ্যা নেই। আদালত এসব নিয়ে প্রশ্ন তুললে বিজিএমইএ- এর পক্ষ থেকে নতুন করে মুচলেকা দেয়ার কথা বলেন তাদের আইনজীবী।
মনজিল মোরসেদ বলেন, ওই মুচলেকায় বলা থাকবে বিজিএমইএ আর সময় চাইবে না। সময় শেষ হওয়ার পর আদালতের নির্দেশনা অনুযায়ী বিজিএমইএ নিজেরাই ভবন ভাঙবে। আদেশ না মানলে বিজিএমইএ দায়ী থাকবে।
১৯৯৮ থেকে ২০০৬ সালের মধ্যে বেআইনিভাবে ওই ১৬ তলা দালান তোলে বিজিএমইএ। জলাধার আইন ভেঙে নির্মিত ওই ভবনকে সৌন্দর্যমন্ডিত হাতিরঝিল প্রকল্পে একটি ক্যান্সার বলেছিল হাইকোর্ট। ওই ভবন অবৈধ ঘোষণা করে দেয়া রায় আপিলেও বহাল থাকে। পরে বিজিএমইএ রায় পুনর্বিবেচনার আবেদন করলেও তা খারিজ হয়ে যায়। রায়ের পর কার্যালয় সরিয়ে নিতে বিজিএমইএ তিন বছর সময় চাইলেও আপিল বিভাগ তাদের ছয় মাসের মধ্যে সে কাজ শেষ করতে বলে। সেই ছয় মাস সময় শেষ হওয়ার আগে আগে আরও এক বছর সময় চেয়ে গতবছর ২৩ অগাস্ট আবেদন করে বিজিএমইএ।#####

 




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিএমইএ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ