Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাধীনতার সুফল পেতে দেশবাসীকে আবারও জাগতে হবে -বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গতকালও বিভিন্ন ইসলামী সংগঠন পৃথক পৃথক আলোচনাসভার আয়োজন করে। সভায় বক্তার বলেন স্বাধীনতার সুফল এখনও অর্জিত হয়নি। সুফল পেতে দেশবাসীকে আবারও জাগতে হবে।
ইসলামী আন্দোলন, মহানগর
ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন বলেছেন, স্বাধীনতার ৪৭ বছরেও আমরা স্বাধীনতার সুফল অর্জন করতে পারিনি। এ থেকে মুক্তি পেতে হলে স্বাধীনতার জন্য আরো একবার এদেশের মানুষকে জাগতে হবে। ‘মহান স্বাধীনতার সুফল অর্জনে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গতকাল তিনি উপরোক্ত কথা বলেন। সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, স্বাধীন এই দেশে মানুষ স্বাধীনভাবে চলতে পারছে না। এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নগর উত্তরের সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, আলহাজ্ব আনোয়ার হোসেন, মাওলানা এবিএম জাকারিয়া, উত্তর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, মাওলানা লোকমান হুসাইন জাফরি, মুক্তিযোদ্ধা আবুল কাসেম, ডা. শহিদুল ইসলাম, মাওলানা সিদ্দিকুর রহমান, ইঞ্জি. গিয়াস উদ্দিন পরশ প্রমূখ।
জমিয়তে উলামায়ে ইসলাম
দেশ স্বাধীন হওয়ার ৪৮ বছর অতিবাহিত হলেও দেশের মানুষ স্বাধীনতার সুফল ভোগ করতে পারেনি। পাকিস্তানী হানাদার বাহিনীর হাত থেকে বাংলার জনগণ রেহাই পেলেও দেশীয় হানাদারদের হাত থেকে রেহাই পায়নি। আজ আমাদের দেশের হাজার হাজার যুবক বেকার, কর্মসংস্থানের অভাবে আমাদের দেশের যুবসমাজ আজ অপরাধ প্রবনতায় লিপ্ত। অথচ ভারতীয় নাগরিকদের অবাধে চাকরীর সুযোগ রয়েছে। এভাবে নতজানু পররাষ্ট্র নীতি পরিহার করতে না পারলে, নামে বাংলাদেশ স্বাধীন থাকবে আর প্রকৃতপক্ষে জনগণ থাকবে পরাধীনতার শিকলে আবদ্ধ।
গতকাল বিকাল ৩টায় পুরানা পল্টনস্থ জমিয়ত মিলনায়তনে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে সহ-সভাপতি মাওলানা আব্দুর রবইউসূফী একথা বলেন।
দলের সহ-সভাপতি মাওলানা জহিরুল হক ভুইয়ার সভাপতিত্বে ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা উবায়লল্লাহ ফারুক, আলোচনা করেন কেন্দ্রীয় সাহিত্য বিষয়ক সম্পাদক মাওলানা ফয়যুল হাসান খাদিমানী, ঢাকা মহানগর জমিয়তের সিনিযর সহ সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুছ, যুগ্ম সম্পাদক মুফতী বশিরুল হাসান খাদিমানী প্রমুখ।
নেজামী ইসলাম পার্টি
নেজামে ইসলাম পার্টির মহাসচিব মাওলানা মোঃ আবদুল লতিফ নেজামী বলেছেন, একটি স্বাধীন সার্বভৌম মাতৃভ’মি প্রতিষ্ঠায় আমাদের দীর্ঘদিনের সংগ্রাম গৌরবেজ্জ্বল সশস্্র মুক্তিযুদ্ধের রুপ পরিগ্রহ করে। বহু ত্যাগ ও তিক্ষিার বিনিময়ে বিশ্বের মানচিত্রে অভ্যূদয় ঘটে বাংলাদেশের। তিনি বলেন, স্বাধীনতা দিবস কেবল উৎসবেরই দিন নয়। অনুধাবন এবং আত্ম বিশ্লেষণের ও দিন। স্বাধীনতাকে সত্যিকারভাবে অর্থবহ করে তোলার নতুন প্রত্যয় দীপ্ত শপথ গ্রহণের মধ্যেই দিনটির তাৎপর্য নিহিত স্বাধীনতা যুদ্ধের আদর্শ এবং মূল্যবোধকে সমুন্নত রাখার জন্যে অব্যাহত প্রয়াস চালাতে হবে। তিনি ৪৭তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ নেজামে ইসলাম পাটির মহানগর শাখা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সোমবার বাদ মাগরিব পুরানা পল্টনস্থ মাওলানা আতহার আলী (রহ.) মিলনায়তনে মহানগর সভাপতি অধ্যাপক এহতেশাম সারেওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক মাওলানা একেএম আশরাফুল হক, প্রচার সম্পাদক মাওলানা মোঃ মমিনুল ইসলাম, মহানগর সাধারণ সম্পাদক মুফতি আবদুল কাইয়ূম ইসলামী স্বেচ্ছাসেবক সমাজের সভাপতি আলহাজ্ব মোঃ ওবায়দুল হক, মাওলানা কবির হোসেন ও ইসলামী ছাত্র সমাজের সভাপতি মোঃ নুরুজ্জামান প্রমূখ।
ইসলামী ঐক্যজোট
মুক্তিযুদ্ধের মহানায়কদের রূহের মাগফিরাত কামনায় অনুষ্ঠিত ইসলামী ঐক্যজোটের দোয়ার মাহফিলে নেতৃবৃন্দ বলেছেন, মহান মুক্তিসংগ্রামের বীর মহানায়কগণ, নির্যাতিত জনগণ ও বীর শহীদানরা এ দেশের সূর্যসন্তান। স্বাধীনতা অর্জনের জন্য জীবনের ঝুঁকি নিয়ে এবং জীবন উৎসর্গ করে তারা অবিস্মরণীয় অবদান রেখেছেন। আল্লামা মুছলেহ উদ্দীন (রহ.) মিলনায়তনে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুর রকীব এড. এর সভাপতিত্বে ও ইসলামী ঐক্যজোটের সিনিয়র যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা ডা. মাওলানা শওকত আমীনের পরিচালনায় গতকাল বিকালে অনুষ্ঠিত দোয়ার মাহফিলে উপস্থিত ছিলেন কেন্দ্রিয় নেতৃবৃন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ