Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকের দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ শুরু আজ

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

মালেক মল্লিক : বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি এই শ্লোগানে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ করতে যাচ্ছে দুর্নীতি প্রতিরোধে একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান দুর্নীতি দমন কমিশন। প্রতি বছরের মতো এবারো আগামী ২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত এই কর্মসূচি পালন করা হবে। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজন কমিটি। অষ্টমবারের মতো এ কর্মসূচি পালনে উদ্যোগ। সমাজের বিভিন্ন স্তরের জনগণকে দুর্নীতি প্রতিরোধে তরুণ প্রজন্ম গড়ার লক্ষে এসব কার্যক্রম পালন করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। কর্মসূচির মধ্যে রয়েছে-দুর্নীতিবিরোধী মানববন্ধন, কার্টুন ও পোস্টার প্রদর্শনী, সাংস্কৃতি অনুষ্ঠান ও শপথ গ্রহন ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে বির্তক ও রচনা প্রতিযোগিতা। এছাড়াও ৩০ মার্চ জাতীয় মসজিদ বায়তুল মোকারমসহ সারা দেশের মসজিদের ঈমাম ও খতিবগণের মাধ্যমে জুম্মার খুতবার পূর্বে দুর্নীতি ভয়াবহ সর্ম্পকে বয়ান প্রদানের কার্যক্রম নিয়েছে দুদক। প্রধান কার্যালয়ের কর্মসূচির মতো প্রতিটি জেলা, উপজেলা, নগর ও মহানগরে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করা হবে। দেশের সকল জেলা প্রশাসকদের কর্মসূচি সফল বাস্তবায়নের সার্বিক সহযোগিতা প্রদানের নির্দেশনা প্রদান করা হযেছে।
দুদক সূত্রে জানা যায়, দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-কর্মসূচি সফল করতে গতকাল রোববার দুদকের কর্মকর্তাদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়। এসময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ কর্মকর্তাদের এক বিশেষ নির্দেশনা দেন। এসময় তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের প্রতিটি কর্মসূচি সুচারুরূপে পালনের আহŸান জানিয়ে বলেন, জনগণের মাঝে দুর্নীতিবিরোধী বার্তা পৌঁছে দেওয়ার জন্য দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উত্তম সময়। আসুন আমরা সব ভেদাভেদ ভুলে গিয়ে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলি। তিনি বলেন দুর্নীতিবাজরা বাজিকর, প্রতারক, ধূর্ত, মূখোশধারী, কাপুরুষ, বিবেকহীন। এদের প্রতিহত করতে কমিশন সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। তবে দুর্নীতি দমন কমিশনের ১০৭৩ জন জনবল দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা কঠিন। এক্ষেত্রে সমন্বিত উদ্যোগের কোনো বিকল্প নেই।
দুদকের উপ পরিচালক প্রনব কুমার ভট্টাচার্য্য ইনকিলাবকে বলেন, প্রতি বছর ন্যায় এবারও দুর্নীতি দমন কমিশন দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ ২০১৭ পালনের উদ্যোগ নিয়েছে। গতকাল এ বিষয়ে মতবিনিময় সভা করেছে কমিশন। এই কর্মসূচি বাস্তবায়নের উদযাপন কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে তারা প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। আশা করছি ২৬ মার্চ -১ এপ্রিল পর্যন্ত ব্যাপক উৎসাহ-উদ্দিপনায় পালন করতে পারব। এখন সাধারণ জনগনের কাছে কমিশনের প্রতি আস্থা বেড়েছে। তিনি আরো বলেন, ইসলামের দৃষ্টিতে দূর্নীতি কি, এর পরিণামের ভয়াবহ সর্ম্পকে জুম্মার নামাযের খুতবার আগে এ বিষয়ে ঈমানগণকে বক্তব্য দেয়ার জন্য অনুরোধ করছে কমিশন। এজন্য বায়তুল মোকারমসহ রাজধানীর কয়েকটি মসজিদে কমিশনের কয়েকজন কর্মকত্র্ােক দায়িত্ব দেয়া হয়েছে বলে তিনি জানান।
কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে:
২৬ মার্চ সকাল ৮টায় প্রধান কার্যালয় প্রাঙ্গণে দুদক চেয়ারম্যান ও দুই কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম এবং সকলস্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে শান্তির প্রতীক পায়রা ও বেলুন-ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করবেন। এরপর দুর্নীতিবিরোধী ব্যাঙ্গাত্মক কার্টুন ও পোস্টার প্রদর্শনীর করা হবে। দিন শেষে একটি প্রতিনিধিদল মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জাতীয় স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন। ২৭ মার্চ শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিতর্ক, রচনা, পোস্টার অংকন ও কার্টুন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবে দুদক। এেেত বিশ^ সাহিত্য কেন্দ্রের সভাপতি প্রফেসর আব্দুল্লাহ্ আবু সায়ীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
২৮ মার্চ কমিশনের ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনের দুর্নীতিবিরোধী মানববন্ধন। এরপর দুদক মিডিয়া এ্যাওয়ার্ড-২০১৭ বিজয়ী সাংবাদিকগণকে পুরস্কার বিতরণ অনুষ্ঠান। ২৯ মার্চ দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের পুরস্কৃত করবে দুদক। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম, এ, মান্নান এমপি। ৩০মার্চ দুর্নীতির বিরুদ্ধে সমন্বিত প্রয়াস শীর্ষক সেমিনার থাকবে।
জুম্মার আলোচনায় দুর্নীতির পরিণাম জানানো: ৩০ মার্চ শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীর ৯টি মসজিদের খতিবগণ জুম্মা আলোচনায় ‘দুর্নীতি পরিণাম ভয়াবহ পুস্তিকা থেকে দুর্নীতিবিরোধী বক্তব্য প্রদান জন্য অনুরোধ করবেন। ইতোমধ্যে দায়িত্ব বন্টন করা হয়েছে। কমিশনের কয়েকজন উপপরিচালক দায়িত্ব দেয়া হয়েছে। কাকরাইল জামে মসজিদ, মার্টির মসজিদ মালিবাগ, মিরপুর কেন্দ্রীয় জামে মসজিদ, গোলাম শাহরিয়ার সোবহানবাগ জামে মসজিদ, গুলশান আজাদ মসিজদ, মোহাম্মদপুর কেন্দ্রীয় জামে মসজিদ, উত্তরা ৩ নং সেক্টর জামে মসজিদ ও গুলশান ভোলা মসজিদের ঈমানগণ দুর্নীত নিয়ে বক্তব্য দিবেন। ৩১ মার্চ কমিশনের প্রত্যক্ষ তত্ত¡াবধানে তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সততা সংঘের সদস্যদের নিয়ে সমাবেশ ও দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ অনুষ্ঠান হবে ঢাকাস্থ ওসমানী স্মৃতি মিলনায়তনে। ১ এপ্রিল দুদকের কার্যালয়ের এক সেমিনানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর ভাইস চ্যন্সেলর প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী। ####

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ