Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণহত্যা দিবসে আলোচনা সভা

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


রাজশাহী ব্যুরো : ২৫ শে মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে গতকাল রাজশাহী শিল্পকলা একাডেমীতে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক এস. এম. আব্দুল কাদের-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: আমিনুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত ডিআইজি মো: মাসুদুর রহমান ভূঞা, অতিরিক্ত পুলিশ কমিশনার মো: সুজায়েত ইসলাম এবং পুলিশ সুপার মো: শহীদুল্লাহ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তাগণ ১৯৭১ এর ২৫শে মার্চের কালরাতে পাকিস্তানী হানাদার বাহিনী ‘অপারেশন সার্চলাইট’ পরিচালনার মাধ্যমে যে বিভীষিকাময় হত্যাকাÐ চালিয়েছিলো সে বিষয়ে আলোচনা করেন।
তাঁরা বলেন, এমন গণহত্যার নজির বিশ্বের কোথাও নেই পাকহানাদার বাহিনী এক রাতেই ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে লক্ষাধিক ঘুমন্ত নিরস্ত্র মানুষকে হত্যা করে। বক্তাগণ এ সময় রাজারবাগ পুলিশ লাইনসহ দেশের অন্যান্য পুলিশ লাইন্সের সদস্যরা হানাদার বাহিনীর বিরুদ্ধে দুর্গ গড়ে তুলে যে সাহসিকতার পরিচয় দিয়েছিলেন তা শ্রদ্ধাভরে স্মরণ করেন। অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে। স্বাধীনতা বিরোধী চক্র এখনও ষড়যন্ত্র করছে উল্লেখ করে তিনি সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে রুখে দাড়িয়ে নিজেকে সৎ ও আদর্শবান হিসেবে গড়ে তুলে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ