Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশকে স্বৈরতান্ত্রিক দেশ চিহ্নিত করা লজ্জাজনক : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশকে স্বৈরতান্ত্রিক দেশ হিসেবে চিহ্নিত করাকে দেশের জন্য লজ্জাজনক মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, যুদ্ধ করে যারা স্বাধীনতা অর্জন করেছিলেন, গণতন্ত্রের জন্য লড়াই করেছেন যারা, তারা অত্যন্ত লজ্জাবোধ করছে। সরকার স্বৈরতান্ত্রিক হয়ে আজকে দেশকেও স্বৈরতান্ত্রিক অবস্থায় নিয়ে গেছে। যে কথাগুলো আমরা বলে আসছিলাম, তা আজকে বিশ্ব স্বীকৃত হয়েছে এবং এটা প্রতিফলন হয়েছে ওই প্রতিবেদনে। গতকাল (শনিবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে তিনি এসব কথা বলেন।
বিশ্বের ১২৯টি দেশের অবস্থা পর্যবেক্ষণ করে জার্মান সংস্থা ‘বেরটেলসম্যান স্টিফটুং’ এর করা বিশ্বের নতুন পাঁচ ‘স্বৈরতান্ত্রিক দেশের তালিকায়’ বাংলাদেশ শীর্ষক জরিপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে বিবিসি বাংলা। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ এখন স্বৈরশাসনের অধীন এবং সেখানে গণতন্ত্রের ন্যূনতম মানদÐ পর্যন্ত মানা হচ্ছে না। মির্জা ফখরুলের সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গটি তুললে তিনি বলেন, তার দলের নেতারা বরাবরই বলে আসছেন আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশ গণতন্ত্রহীন হয়ে পড়েছে।
সংবাদ সম্মেলনে তিনি জানান, খালেদা জিয়ার মুক্তির আন্দোলনসহ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের মতামত শুনতে সিনিয়র নেতাদের নিয়ে ৩৭টি টিম গঠন করেছে বিএনপি। তারা ২০ এপ্রিলের মধ্যে ৭৮টি সাংগঠনিক জেলা সফর করবেন। বিএনপি মহাসচিব বলেন, এই রাজনৈতিক সফরসূচির উদ্দেশ্য শুধু বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট, রাজনৈতিক পরিস্থিতি, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন ও সামনে কী করণীয় আছে, সেই বিষয়গুলো নিয়ে। সমাবেশ করতে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি : আগামী ২৯ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতির জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজ (গতকাল) গণতন্ত্র হত্যা দিবস। এদিনে এরশাদ একটি নির্বাচিত সরকারকে সরিয়ে জোর করে ক্ষমতা দখল করেছিল। সেই ব্যক্তির দলকে আজকে একই দিনে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করছে। অন্যদিকে যারা স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রাম করেছিল, সেই বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার অনুমতি দেওয়া হয়নি। ২৯ তারিখ জনসভা করার জন্য আমরা অনুমতি চেয়েছি। আমরা সব প্রক্রিয়া শেষ করেছি। আমরা আজকে একটি চিঠি পাঠাচ্ছি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে। দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে প্রতিনিধি দলটি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী, সাবেক পানিসম্পদমন্ত্রী হাফিজউদ্দিন আহমেদ প্রতিনিধি দলে থাকছেন। তারা দুজনই বিএনপির ভাইস চেয়ারম্যান। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, আহমেদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
এদিকে গতকাল বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পাকিস্তান আমলে আইয়ুব খানের বিরুদ্ধে ১২ বছর আন্দোলন হয়েছে। স্বৈরাচার এরশাদ সরকারের বিরুদ্ধে দীর্ঘ ৯ বছর আন্দোলন হয়েছে। সেসময় একটি জাতীয় ঐক্য প্রতিষ্ঠা হয়েছিল বলেই তাদেরকে ক্ষমতা থেকে নামানো গেছে। আজকে তাই বর্তমান ফ্যাসিস্ট এবং দানব সরকারকে হটাতে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। আমরা বিভিন্ন রাজনৈতিক দল শ্রেণি পেশার মানুষকে ঐক্যবদ্ধ করার কাজ করছি। সবাইকে এই ঐক্য গড়ার কাজ করতে হবে। ‘বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে’ সম্মিলিত পেশাজীবী সংগ্রাম পরিষদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।
সমাবেশে মির্জা ফখরুল বলেন, আজকে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে ভেবে চিন্তে আন্দোলন করতে হচ্ছে। বিএনপি বিপ্লবী দল নয়। বিএনপির উদার গণতান্ত্রিক রাজনৈতিক দল। নির্বাচনের মাধ্যমেই রাষ্ট্র ক্ষমতায় যেতে চায়। আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য শান্তিপূর্ণভাবে কর্মসূচী পালন করে সামনে এগিয়ে যেতে চেষ্টা করছি। তিনি বলেন, আওয়ামী লীগের সবচেয়ে বড় শত্রæ হলো দেশনেত্রী খালেদা জিয়া। এজন্যই তাকে মিথ্যা ও সাজানো মামলায় সাজা দিয়ে নির্জন কারাগারে বন্দি রাখা হয়েছে। যা অন্যায় এবং বেআইনী। নেতাকর্মীদের হতাশ না হওয়ার আহŸান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আজকে হতাশ হওয়ার কিছুই নেই। এখন হয়নি তো সামনে হবে। এটা তো বিজ্ঞান। হতেই হবে। আমরা বিএনপি আগের চেয়ে আরোস বেশি ঐক্যবদ্ধ। আমাদের মাঝে কোনো বিভেদ নেই। ঐক্যবদ্ধভাবেই আমাদের দলের নেত্রীর জন্য শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। আজকে এই আন্দোলনে শুধু বিএনপি নয় পেশাজীবীদেরকেও ভুমিকা রাখতে হবে। যারা বিগত আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন। সভাপতির বক্তব্যে আখতার হোসেন খান বলেন, আমরা সকল অন্যায় অপকর্মের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাই। এই সরকার বিরোধী দলকে নিপীড়ন করেই চলেছে। কিন্তু অন্যায়ভাবে মামলা হামলা করে কেউ কোনোদিন ক্ষমতায় থাকতে পারেনি। আগামীতেও পারবেনা।
ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহŸায়ক প্রফেসর ড. আখতার হোসেন খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সম্মিলিত পেশাজীবী পরিষদের আহŸায়ক মাহমুদুর রহমান, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, ডা. এজেডএম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ডা. ফরহাদ হালিম ডোনার, ড. তাজমেরী এস এ ইসলাম, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান সেলিম ভুইয়া, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব এম আবদুল্লাহ, সাদাদলের যুগ্ম আহŸায়ক প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. আবু মূসা আরিফ বিল্লাহ প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, প্রফেসর ড. এম ফরিদ আহমেদ, প্রফেসর জাকারিয়া, ড. আশরাফুল ইসলাম চৌধুরী, ড. তাহমিনা আক্তার টফি, ড. মাহফুজুল হক, ড. আল মোজাদ্দেদী আলফেছানী, ই¯্রাফিল প্রামানিক রতন, ড. দেবাশীষ পাল, প্রফেসর এবিএম শহিদুল ইসলাম প্রমুখ।



 

Show all comments
  • গনতন্ত্র ২৫ মার্চ, ২০১৮, ২:৪৬ এএম says : 0
    “ ওরা কি গনতন্ত্র বুঝে “???? “
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ