Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশি বাধায় পণ্ড কোটা সংস্কার আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ৭:২৩ পিএম

পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে চলমান কোটা সংস্কারের দাবিতে পরিচালিত চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীদের আন্দোলন। বাংলাদেশ সিভিল সার্ভিসসহ (বিসিএস) সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনাসহ পাঁচ দফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি বুধবার দুপুরে পুলিশের হামলায় পণ্ড হয়। এতে অন্তত ১৫ জন আহত হয়েছে। এছাড়াও ৫০ জনকে আটক করে থানায় রাখা হয়েছে বলে দাবি আন্দোলনকারীদের। এদিকে, পুলিশি হামলার অভিযোগ এনে এ ঘটনার প্রতিবাদে আগামী ১৮ মার্চ সারা দেশের সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনকারীরা।

একই দাবিতে আজ সারা দেশে বিক্ষোভ ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়া হচ্ছে বলে আন্দোলনকারীদের সূত্রে জানা যায়। তাদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- বিদ্যমান ৫৬ শতাংশ কোটা থেকে ১০ শতাংশে নিয়ে আসা; কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগদান; কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া; সরকারি চাকরিতে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ এবং চাকরিতে একাধিকবার ব্যাবহার সুবিধা না রাখা।

এ সকল দাবিতে, বুধবার দুপুরে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি মিছিল নিয়ে আন্দোলনকারীরা জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভিমুখে বের হয়। মিছিলটি হাইকোর্ট মোড়ে শান্তিপূর্ণভাবে অবস্থান নেয়। আন্দোলনকারীদের প্রত্যাশা ছিল আধা ঘণ্টার মধ্যে মন্ত্রণালয় থেকে দায়িত্বশীল ব্যক্তিরা সেখানে এসে তাদের আশ্বস্ত করবেন। কিন্তু নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই পুলিশ তাদের ওপর টিয়ারশেল নিক্ষেপ করে, এছাড়াও লাঠিচার্জ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে পুলিশ।

বিনা উস্কানিতে পুলিশ আন্দোলনকারীদের ওপর হামলা করেছে এমন অভিযোগ এনে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, পুলিশ আমাদের ওপর বিনা কারণে হামলা চালিয়েছে। আমরা কোনো সহিংস আন্দোলন করতে যাইনি সেখানে। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছিলাম।

আন্দোলনকারীদের বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, কয়েকজনকে আটক করা হয়েছে। কিন্তু তারা রমনা থানায় আছে। আমাদের কাছে নেই।



 

Show all comments
  • গনতন্ত্র ১৫ মার্চ, ২০১৮, ১:০৯ এএম says : 0
    জনগন বলছেন, এই প্রথা কি থামবে না ??? হায়রে, গনতন্ত্র !
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৫ মার্চ, ২০১৮, ১:৪৫ এএম says : 0
    একটা প্রবাদ খুবই প্রচলিত সেটা হচ্ছে “গরম ভাতে বিড়াল বেজার” আর “উচিৎ কথায় জামাই বেজার”। তাই আমি এখন যা বলতে যাচ্ছি এতে অনেকেই বেজার হবেন এটাই সত্য তবে আমার কথা অপ্রিয় সত্য কথা। বলছিলাম, এইযে আন্দলন এটা এত ফলাও করে পত্রিকা গুলো ছাপাচ্ছে এবং যারা এই আন্দোলন করচ্ছে তারা বাহবা কুড়াচ্ছে পত্রিকায় ছবি নাম উটার জন্য। এটা দেখে বাকী ছেলারা উঠে পরে লেগেছে আরো বড় ধরনের আন্দোলনের জন্য তাদের ছবি ও নাম পত্রিকায় আসার জন্য এবং সমাজে বাহবাহ পাবার জন্য। কিন্তু লাভ কি হচ্ছে এটা কি একবারও আমাদের সাংবাদিক ভাই কিংবা সম্পাদক সাহেবরা ভেবে দেখেছেন??? এখানে যারা আন্দোলন করছেন তারা কারা এটাও সাংবাদিদের ভাবা দরকার নয় কি??? ................ আমি বিশ্বাস করি আল্লাহ্‌ আমাদেরকে দেবার জন্য অপেক্ষা করছেন, দেরী শুধু আমাদের ইমানদার হওয়া এবং আল্লাহ্‌র সাহায্য চাওয়া। এটাই মহা সত্য একমাত্র আল্লাহ্‌ই আমাদের ন্যায্য দাবী আদায় করে থাকেন। আমরা আল্লাহ্‌র কাছ থেকেই এসেছি আবার আমাদের সবাইকে আল্লাহ্‌র কাছেই ফিরে যেতে হবে। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ