Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানি সংহত জাতীয় পরিকল্পনা প্রণয়ন চূড়ান্ত : প্রধানমন্ত্রীর মুখ্যসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান বলেছেন, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা ও জল নিরাপত্তা অর্জনের লক্ষ্যে কাজ করছে সরকার। আগামী ১৪ মার্চ প্রকাশিত হবে হাই- লেভেল প্যানেল অন জল (এইচএলপিডবিøউ) এর ফলাফল ডকুমেন্টের সুপারিশ বাস্তবায়নের জন্য সরকার পানি সরবরাহের একটি সমন্বিত জাতীয় পরিকল্পনা প্রণয়ন করতে পারে। নিরাপদ পানি নিশ্চিত করতে দেশ জুড়ে খাল খননের প্রকল্পের কাজ শুরু হয়েছে। গতকাল শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক সভায় এ কথা বলেন মুখ্য সচিব নজিবুর রহমান। মুখ্য সচিব বলেন, জল বিদ্যুতে হাই লেভেল প্যানেলের ফলাফল ডকুমেন্টের সুপারিশের ভিত্তিতে, একটি সমন্বিত (জাতীয়) পরিকল্পনা প্রণয়ন করা হবে, যা জলের জন্য তৈরি করা হবে, যা বাংলাদেশের জন্য উপযোগী হবে। এইচএলপিডির মেয়াদ ১৪ মার্চ তারিখে শেষ হবে এবং এর পর জাতিসংঘের মহাসচিব ও বিশ্বব্যাংকের একজন উচ্চপদস্থ প্রতিনিধি রাষ্ট্র ও সরকারের প্রধানদের কাছ থেকে চূড়ান্ত ফলাফল ডকুমেন্ট পাবেন। এইচএলপিডির ফলাফল ডকুমেন্টটিও ডবিøউডবিøউএফ, ব্রাসিলিয়া, ১৯ শে মার্চ এবং ২২ মার্চ বিশ্ব জল দিবসের একটি বিশেষ জাতিসংঘ সাধারণ পরিষদের সাথে ভাগ করা হবে। এছাড়া, এইচএলপিডবিøউ সদস্যরা তাদের নিজস্ব সুপারিশ বাস্তবায়নে সহায়তা করতেও প্রতিশ্রæতিবদ্ধ। সরকারের অর্জন গুলোর সহায়তা করার জন্য আমাদের পুরো সমাজের দৃষ্টিভঙ্গি নিতে হবে।
এমডিজিএসের প্রধান সময়ন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, পানি সমস্যা মোকাবেলায় বাংলাদেশ ইতোমধ্যে দুইটি আলোচনার উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, প্রথমটি বিদ্যালয় গুলিতে ওয়াশ হয়, যা ২০২২ সালের মধ্যে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলিতে ওয়াশ বøকগুলির উন্নতির লক্ষ্যে এবং তরুণ নাগরিকদের সাথে স্কুলে স্কাউটিং এবং স্কুল ব্রিগেডের মাধ্যমে স্ব-প্রণোদিত পরিচ্ছন্নতা উৎসাহিত করতে ওয়াশ ব্যবহার করে। তিনি বলেন, দ্বিতীয়টি ভূ-পৃষ্ঠের টেকসই ব্যবহারের জন্য খনন ও পুকুরের উৎখনন। ডা, আতিক রহমান বলেন, যে খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা ও জল নিরাপত্তা এসডিজি অর্জনের জন্য তিনটি প্রধান উপাদান বা কেন্দ্র পয়েন্ট এবং নীতিতে জলবায়ু পরিবর্তন বিষয়ে নিয়ে আসতে হবে। তিনি বলেন, বর্ষার মৌসুমে প্রচুর পানি আছে এবং এখানে শুষ্ক মৌসুমে খুব সামান্য পানি রয়েছে, পানি পরীক্ষা করার মাধ্যমে ভারসাম্য বজায় রাখার প্রয়োজনের উপর জোর দেওয়া হচ্ছে। ড. নিশাত বলেন, নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে সারা দেশ জুড়ে খাল খনন এবং পুনরায় খনন করতে সরকার এর পদক্ষেপের প্রশংসা করে এবং আর্সেনিক দূষিত পােিনর ঝুঁকি কমিয়ে দেয়া। তবে, সেসব পুকুরে মাছের খাবার ব্যবহার করে সতর্ক করে দিয়েছিল যে, পুকুরের মাছের ব্যবহার জলের গুণগত মান কমে যাবে।
জানা গেছে, ২০১৬ থেকে মার্চ ২০১৮ পর্যন্ত দুই বছর মেয়াদি প্রতিষ্ঠিত, এইচএলপিউএ›র দুই সহ-সভাপতি মরিশাস অ্যামিনহর প্রেসিডেন্ট গিরিব-ফকিম এবং মেক্সিকো এনরিক পেন নাটোর প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যানেলের সদস্য ছিলেন, অন্য প্যানেল সদস্য হলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, হাঙ্গেরির প্রেসিডেন্ট জনস অ্যাডার, জর্ডানের প্রধানমন্ত্রী হানি আল মুলকি, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী রোকস রকেট, প্রেসিডেন্ট পেরু পেরু পাবলো কুইজিনস্কি গর্ডার্ড, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা,সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল, তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমমালি রাহমোন এবং কোরিয়া প্রজাতন্ত্রের সাবেক প্রধানমন্ত্রী ডাঃ হান সেং- সো। জাতিসংঘের পরিবেশ উন্নয়ন বিষয়ক সম্মেলন (ইউএনসিইডি)-এর ১৯৯২ সালের মিটিংয়ে বিশ্ব পরিবেশে পানির গুরুত্ব বিবেচনায় নিয়ে তার পরের বছর অর্থাৎ ১৯৯৩ সাল থেকে সর্বপ্রথম বিশ্ব পানি দিবস পালন করে আসছে থাকে দিবসটি।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এমডিজির প্রধান সমন্বয়ক মো আবুল কালাম আজাদ সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পানি সম্পদ মন্ত্রণালয়ে সিনিয়র সচিব ড, মো জাফর আহমেদ খান, সাবেক পিএমও সিনিয়র সচিব সুরাইয়া বেগম, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, অ্যাক্টিং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, পরিবেশ বিষয়ক বিশেষজ্ঞ ড. আতিকুর রহমান ও পানি বিশেষজ্ঞ ডা আইনুন নিশাত, অন্যদের মধ্যে বক্তব্য রাখেন। সেমিনাবে এমডিজিএসের এসডিজি ও জল সরবরাহের দুটি পৃথক উপস্থাপনা করা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২৫ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ