Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এ বছর চিকুনগুনিয়া ও ডেঙ্গুর আশঙ্কা নেই : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, মহামারি তো দূরের কথা, এ বছর চিকুনগুনিয়া ও ডেঙ্গুর প্রাদুর্ভাবের আশঙ্কাই নেই। তিনি বলেন, সামনে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মৌসুম আছে। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা মশা এবং মশাবাহিত রোগ ডেঙ্গু ও চিকুনগুনিয়ার অবস্থা নিয়ে সম্প্রতি একটি জরিপ পরিচালনা করেছে।
জরিপ প্রতিবেদনে এ বছর ডেঙ্গু ও চিকুনগুনিয়ার আশঙ্কামুক্ত রয়েছে রাজধানী। সরকারি উদ্যোগে মশক নিধন কার্যক্রম অব্যাহত রয়েছে। তবে বাসাবাড়ি মশামুক্ত রাখার দায়িত্ব বাসায় বসবাসরত পরিবারকেই নিতে হবে। আর এ বিষয়ে চালাতে হবে সচেতনতামূলক কার্যক্রম। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব ( স্বাস্থ্য সেবা বিভাগ) মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য সচিব (চিকিৎসা শিক্ষা) ফয়েজ আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান ও একই বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ প্রমুখ। জরিপ উপাত্ত উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক প্রফেসর ডা. সানিয়া তাহমিনা।
জরিপের প্রতিবেদন তুলে ধরে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক প্রফেসর ডা. সানিয়া তাহমিনা বলেন, সম্প্রতি রাজধানীতে মশার গতিবিধি ও উপদ্রবের ওপর একটি প্রাক মৌসুম জরিপ পরিচালনা করে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা। জরিপ প্রতিবেদনে ডেঙ্গু ও চিকুনগুনিয়া বাহিত মশার তেমন উপস্থিতি পাওয়া যায়নি। নগরীর ৯৭ শতাশই এনোফিলিস মশা, যা চিকুনগুনিয়া ও ডেঙ্গুর জন্য দায়ী নয়। তিনি বলেন, মশার কামড় থেকে বাঁচার ব্যবস্থা করতে হবে। ঘরের বারান্দা, আঙ্গিনা বা ছাদ পরিষ্কার রাখতে হবে, যাতে পানি পাঁচদিনের বেশি জমে না থাকে। এসি বা ফ্রিজের নীচেও যেন পানি না থাকে, তাও নিশ্চিত করতে হবে। যেহেতু এই মশাটি দিনের বেলায় কামড়ায়, তাই দিনের বেলাায় কেউ ঘুমালে অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। মশা মারার জন্য স্প্রে ব্যবহার করা যেতে পারে। ছোট বাচ্চাদের হাফপ্যান্টের বদলে ফুলপ্যান্ট পরতে হবে, আর সবার খেয়াল রাখতে হবে যেন মশা ডিম পাড়ার সুযোগ না পায়।
চলমান বিভিন্ন কর্মসূচীর বেশ কয়েকটি উল্লেখ করে ডা. আবুল কালাম আজাদ বলেন, সম্প্রতি ঢাকা শিশু হাসপাতালে ডেঙ্গুরোগ দ্রæত সনাক্তকরণ কীটস সরবরাহ করা হয়েছে। দেশে ডেঙ্গু রোগের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট গাইড লাইন তৈরি করা হয়েছে। ঢাকা শহরের ৯৩টি ওয়ার্ডের একশ’টি এলাকার ২ হাজার বসতবাড়িতে এডিস মশার সার্ভে পরিচালনার মাধ্যমে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের ঝুকিপূর্ণ এলাকাসমূহ চিহিৃত করা হয়েছে। স্বাস্থ্য অধিদপতরের রোগ নিয়ন্ত্রণ শাখা ডেঙ্গু রোগের ক্লিনিক্যাল ম্যানেজমেন্টের উপর ঢাকা মেডিক্যালক কলেজ, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ, পপুলার মেডিক্যাল কলেজ ও ঢাকা শিশু হাসপাতালে কর্মরত মোট ১৮০ জন চিকিৎসককে প্রশিক্ষণ প্রদান করা হয়। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার সার্ভের প্রতিবেদনটি একটি সভার মাধ্যমে সংশ্লিষ্ট সকলের সঙ্গে শেয়ার করা হয় এবং তাদের মতামত গ্রহণ করা হয়। আর ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ বিভিন্ন কার্যক্রম সারা বছর ধরেই চলে আসছে বলে জানান মহাপরিচালক। এর আগে ‘বেসরকারি চিকিৎসা সেবা : সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ বিষয়ের ওপর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের(টিআইবি) সঙ্গে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বেসরকারি চিকিৎসাসেবার ওপর একটি জরিপ পরিচালনা করেছে টিআইবি।
জাফর ইকবালের উপর হামলা, অশুভ শক্তি মাথাচাড়া দিয়ে উঠার ইঙ্গিত দিচ্ছে
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবালের উপর বর্বরোচিত হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে কেন্দ্রীয় ১৪ দল। গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বৈঠক শেষে জোটের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ১৪ দল মনে করে কোনো অশুভ শক্তির ইঙ্গিতে তারা মাথাচাড়া দিয়ে উঠছে। নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকে ভন্ডুল করার জন্য এই অশুভ শক্তি তৎপর। বিএনপি-জামায়াত পরিবেশকে উত্তপ্ত করার অশুভ ইঙ্গিত দিচ্ছে এই ঘটনার মাধ্যমে।
সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের একাংশের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম খান, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, বিএম মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ। বৈঠক শেষে অধ্যাপক জাফর ইকবালের উপর হামলার ২০ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনারে ১৪ দলের পক্ষ থেকে একটি গণজমায়েত আয়োজনের ঘোষণা দেন মোহাম্মদ নাসিম।
জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বিএনপির সঙ্গে কোনো ধরনের সমঝোতার সম্ভাবনা নেই জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর এই সদস্য বলেন, সমঝোতা তো এদের সঙ্গে হওয়ার কোনো সম্ভাবনাই নেই। কোন কারণে সমঝোতা হবে, রাজনৈতিক কারণে সমঝোতার প্রশ্ন ওঠে না। কারণ ’৭১-এর ঘাতক, ’৭৫-এর ঘাতকদের যারা পৃষ্ঠপোষকতা করেছে, এখনো করে যাচ্ছে, তাদের সঙ্গে সমঝোতা কোন কারণে? এসময় ফেরদৌসি প্রিয়ভাষিণীর মৃত্যুতে ১৪ দলের পক্ষ থেকে শোকপ্রকাশ করেন মোহাম্মদ নাসিম।



 

Show all comments
  • গনতন্ত্র ৯ মার্চ, ২০১৮, ১:৫৮ এএম says : 0
    জনগন জানতে ইচ্ছুক, চিকুনগুনিয়া ও ডেঙ্গু, উনাদের সাথে কি বৈঠক হয়েছে নাকি ????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ