Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সমতা ও সম-অধিকার দাবিতে নারী দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আন্তর্জাতিক নারী দিবসের প্রতিটি আয়োজনে ছিলো সমতা ও সম অধিকারের দাবি। জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনেরও দাবি জানান তারা। পাশাপাশি দাবি উঠেছে নারীর প্রতি সব ধরনের সহিংসতা, বৈষম্য দূর করার দাবিও।
গতকাল বৃহস্পতিবার সভা সমাবেশ, মানববন্ধন, র‌্যালিসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নারী সমাবেশের আয়োজন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে গতকাল প্রথমবারের মতো পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। বিশ^বিদ্যালয়ের বটতলা থেকে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। র‌্যালিটি এ বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।
প্রতি বারের মতো এবারও দিবসটি উদযাপন করেছে জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সকালে ডিআরইউ প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা তোপখানা সড়ক দিয়ে জাতীয় প্রেসক্লাব হয়ে পুনরায় ডিআরইউ চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ, নারী বিষয়ক সম্পাদক ঝর্ণমনিসহ ডিআরইউ’র বর্তমান ও সাবেক নেতা এবং সংগঠনের সদস্যরা অংশ নেয়।
বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক (বিপিডবিøউএন) দিবস উপলক্ষে গতকাল সকালে এক বর্ণাঢ্য র‌্যালি ও সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করে। সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ ঢাকাস্থ বিভিন্ন ইউনিটের চার শতাধিক নারী পুলিশ সদস্য র‌্যালিতে অংশ নেন।
সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন এবং জাতীয় কিষাণী শ্রমিক সমিতি আয়োজিত আলোচনা সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।
‘এখনি সময় এগিয়ে যাবার, নারীর জীবন বদলে দেবার’ সেøাগানে আঁধার ভাঙার শপথে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে ৮ মার্চের প্রথম প্রহরে (রাত ১২টা ১ মিনিটে ) কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে মোমবাতি জ্বালিয়ে নারী দিবসের সূচনা করে। এ আয়োজনে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বুধবার রাত সাড়ে ১০টায় শুরু হওয়া এ অনুষ্ঠানে পুরুষরাও একাত্মতা প্রকাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামান, পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ‘আমরাই পারি’র চেয়ারপার্সন সুলতানা কামালসহ বিশিষ্টজন উপস্থিত ছিলেন।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, দেশে নারীরা অনেক এগিয়ে যাচ্ছে। কিন্তু আপনাদের অনেক প্রশ্ন আছে, অনেক দাবি-দাওয়া আছে। বাল্যবিয়ে আইনের বিষয়টি আছে। সংরক্ষিত নারী আসনে নির্বাচনের দাবিও করেছেন আপনারা। আমি আপনাদের এতটুকু বলতে পারি, আপনারা ধৈর্য ধরুন, আমাদের নেত্রী আপনাদের হতাশ করবেন না।
বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান :
গ্রাম ও শহরের নারীর সমঅধিকার নিশ্চিতকরণ এবং নিরাপদ কর্ম-পরিবেশের দাবিতে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে নারীদের সংগঠন ‘কর্মজীবী নারী’। মানববন্ধনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্মজীবী নারি’র সভাপতি ড. প্রতিমা পাল মজুমদার।
দিবসটি উপলক্ষে গতকাল সিপিবি-নারী সেলের উদ্যোগে সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ-মিছিল অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় পল্টনের মুক্তি ভবনের সামনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক।
‘গৃহশ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে যাওয়ার এখনই সময়’ শ্লোগানকে সামনে রেখে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিক সমাবেশ করেছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক। সকালে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছে জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে র‌্যালি ও সমাবেশ করেছে। আ্ওয়াজ ফাউন্ডেশন দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে গতকাল বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয় র‌্যালি ও সমাবেশ। ঢাকায় বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক ও হিল উইমেন্স ফেডারেশন দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী দিবস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ