Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকারের গাত্রদাহ হচ্ছে মির্জা ফখরুল

রাজধানীতে থানায় থানায় বিএনপির বিক্ষোভ কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচি করায় সরকারের গাত্রদাহ হচ্ছে বলেও মন্তব্য করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, পুলিশ উস্কানি দিয়ে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচি বানচাল করে দিচ্ছে। বেআইনিভাবে নেতাকর্মীদের গ্রেফতার করছে। যে কয়জনকে সম্প্রতি যে পদ্ধতিতে গ্রেফতার করা হয়েছে, কোনো স্বাধীন দেশে এভাবে গ্রেফতার করা হয় বলে আমরা কখনো শুনেনি, দেখিনি। একমাত্র তুলনা হতে পারে সেই হিটলারের গেসটাপো বাহিনীর সাথে, বা অন্য ডিকটেটরদের সাথে। জাতীয় প্রেসক্লাবে অবস্থান কর্মসূচিতে পুলিশের বাধা দেওয়ার প্রতিবাদে গতকাল (বৃহস্পতিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, আমাদের নেত্রী কারাগারে যাবার পর থেকে আমরা একেবারেই শান্তিপূর্ণ কর্মসূচি করছি, সেই কর্মসূচিতে তারা (পুলিশ) অনুপ্রবেশ করে পরিকল্পিতভাবে অস্থিতিশীল করেছে। আমরা যেন ভবিষ্যতে আর কোনোভাবে কর্মসূচি করতে না পারি সেই পরিবেশ সৃষ্টি করছে। তিনি অভিযোগ করে বলেন, তাদের শান্তিপূর্ণ কর্মসূচি থেকে বেছে বেছে নেতাদের গ্রেফতার করছে পুলিশ। তারা কর্মসূচির ভেতরে ঢুকে থাকে, পাশাপাশি থাকে, শ্লোগান দেয় আমাদের নেতাকর্মীদের সাথে মিলিয়ে। তারপরে তারা (পুলিশ ও গোয়েন্দা সংস্থা) আমাদের নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার করে। গত এক মাসে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামাস দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ সাড়ে পাঁচ হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে দাবি করে অবিলম্বে তাদের মুক্তির দাবি জানান ফখরুল।
তিনি বলেন, যারা নেতৃস্থানীয় নেতা, যারা গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দেন, যারা নির্বাচনে নেতৃত্ব দেন, দল পরিচালনা করেন, তাদের সরকার বেছে বেছে গ্রেফতার করছে। গণতন্ত্র কীভাবে ফিরে আসতে পারে- এইসব দেখে তা সহজেই বোঝা যায়। নেতাকর্মীদের মুক্তি দেওয়ার দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, তা না হলে যে পরিবেশ সৃষ্টি হবে, তার দায় সরকারকেই নিতে হবে। এসময় বিএনপি মহাসচিব ঢাকার অবস্থান কর্মসূচি পুলিশ পন্ড করে দেওয়ার প্রতিবাদে আগামীকাল শনিবার রাজধানীর থানায় থানায় প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, আমাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশি হামলার প্রতিবাদে আগামী ১০ মার্চ শনিবার ঢাকা মহানগরীর সব থানায় প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করছি।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, আবদুস সালাম আজাদ, শহিদুল ইসলাম বাবুল, আমিরুজ্জামান শিমুল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ