Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাদিয়ার বিয়ে বৈধ ঘোষণা করল ভারতের সুপ্রিম কোর্ট

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ‘লাভ জিহাদ’ বিতর্কের মধ্যমণি হয়ে ওঠা কেরালার তরুণী হাদিয়ার বিয়েকে বৈধ ঘোষণা করেছে ভারতের সুপ্রিমকোর্ট। হাদিয়ার বাবার অভিযোগের প্রেক্ষিতে গত বছর ২৪ বছর বয়সী তরুণীর বিয়ে বাতিল করে দেন হাইকোর্ট।
গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের সেই রায় খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে সুপ্রিমকোর্টের একটি বেঞ্চ। শীর্ষ আদালত জানিয়েছেন, হাদিয়া ও তার স্বামী শাফিন জাহানের দাম্পত্য বৈধ। তারা একসঙ্গে থাকতে পারবেন।
২৪ বছর বয়সী হাদিয়ার জন্ম হয় কেরালার একটি হিন্দু পরিবারে। তার নাম ছিল আখিলা অশোকান। শাফিনের সঙ্গে বিয়ের কয়েক মাস আগে হাদিয়া ইসলাম ধর্ম গ্রহণ করেন। তার নাম দেয়া হয় হাদিয়া। এর পরেই হাদিয়ার বাবা কেরালা আদালতে একটি মামলা দায়ের করেন।
হাদিয়ার বাবার অভিযোগ ছিল, তার মেয়ে ‘লাভ জিহাদ’র শিকার। ধর্মান্তরণ করে হাদিয়াকে বাধ্য করা হয়েছিল শাফিনকে বিয়ে করতে। সেই অভিযোগের ভিত্তিতে হাইকোর্ট হাদিয়ার বিয়ে বাতিল করে দেন। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যান হাদিয়ার স্বামী শাফিন।
সুপ্রিমকোর্ট এ দিন অবশ্য এও জানিয়েছেন, ওই মামলায় কোনো অপরাধের যে তদন্ত করছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) তা তারা চালিয়ে যেতে পারবে। তবে হাদিয়া-শাফিনের বিয়ে সম্পূর্ণ বৈধ। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ