Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াসার পানি সরবরাহ উন্নয়নে ৯১৫ কোটি টাকা

ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভায় অনুমোদন এলডিসি থেকে উত্তরণে উৎসবে সাজবে ঢাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : স্বল্পোন্নত দেশ (এলডিসি) স্ট্যাটাস থেকে প্রাথমিক পর্যায়ে উত্তরণের ঘোষণা আসবে চলতি মার্চ মাসেই। স্বাধীনতার মাসে এই বড় অর্জন আনুষ্ঠানিকভাবে পালন করবে বাংলাদেশ। নেওয়া হচ্ছে নানা আয়োজন। বর্ণিল সাজে সজ্জিত করা হবে রাজধানী ঢাকা শহরকে। আগামী ২২-২৩ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও রেডিসন বøু হোটেলে পালিত হবে মূল কর্মসূচি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ২২ মার্চ প্রধানমন্ত্রীকে এ অর্জনের জন্য সংবর্ধনা দেওয়া হবে।
গতকাল বুধবার সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ উপলক্ষে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় কাজ সম্পন্নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এলডিসি থেকে প্রাথমিক পর্যায়ের উত্তরণের এ অর্জনকে স্মরণীয় করে রাখার জন্য যে সব আয়োজন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে সেগুলো ব্যয় নির্বাহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয়কাজ সম্পন্ন করার এ প্রস্তাব পাঠায় অর্থনৈতিক সর্ম্পক বিভাগ।
উৎসবটি পালন উপলক্ষে সার্ভিস ক্রয়, যেমন-ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়োগ, বিশেষ ডাক টিকেট প্রকাশ, দেশী-বিদেশী প্রচার মাধ্যমে এ অর্জনকে তুলে ধরা, জনগনের মধ্যে সচতেনতামূলক প্রচারণা, আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হবে।
প্রস্তাবনা অনুযায়ী, আগামী ২২ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস থেকে প্রাথমিক পর্যায়ের উত্তরণ আনুষ্ঠানিকভাবে উদযাপিত হবে। ঐতিহাসিক এ অর্জনকে স্মরণীয় করে রাখতে এবং এলডিসি থেকে উত্তরণের সুপারিশ পত্রটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করতে জাতীয় টাস্কফোর্স সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া আগামী ২৩ মার্চ রেডিসন বøু হোটেলে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। উৎসবমুখর পরিবেশে উদযাপনের জন্য ঢাকা শহরকে বর্ণিল সাজে সজ্জিত করা হবে।
স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে উত্তরণের ক্ষেত্রে জাতিসংঘ নির্ধারিত নির্ণায়কসমূহ যেমনÑ মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক সংকট সূচকের মান ইতোমধ্যে অর্জন করেছে। সূত্র মতে, আগামী ১২-১৬ মার্চ জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি’র (সিডিপি) ত্রি-বার্ষিক বৈঠকে বাংলাদেশ স্বল্পন্নত দেশ থেকে উত্তরণের জন্য প্রথমবাবের মত সুপারিশ লাভ করবে। যা বাংলাদেশ স্বাধীন হওয়ার পর অনেকগুলো বড় ধরনের অর্জনের মধ্যে অন্যতম হিসেবে পরিগণিত করা হচ্ছে। এ অর্জনকে ব্যাপকভাবে উদযাপনের জন্যই এ আয়োজন করা হচ্ছে।
এছাড়া ঢাকা ওয়াসার পানি সরবরাহ উন্নয়নে প্রায় ৯১৫ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকার। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ঢাকা ওয়াসা বাস্তবায়নাধীন ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ডিজাইন, ম্যনেজমেন্ট অ্যান্ড সুপারভিশন সংক্রান্ত কাজের জন্য এসটিসি সিউরেকা রোরেপ জয়েন্ট ভেঞ্চারকে ৭৬ কোটি ৭৬ লাখ তিন হাজার টাকায় কাজ দেওয়া হয়েছে।
সভায় ঢাকা ওয়াসার বাস্তবায়নধীন প্রকল্পটির আওতায় মডস জোন-৩, ৪ ও ১০ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সর্বনি¤œ দরদাতা নাভানা এবং প্রতিভা জয়েন্ট ভেঞ্চার, দর হচ্ছে ৪৪৮ কোটি ৯০ লাখ টাকা। একই প্রকল্পের আওতায় মড্স জোন-৯ এর কাজের প্রস্তাব অনুমোদন করা হয়। সর্বনি¤œ দরদাতা চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ব্যুরো, দরপ্রস্তাব ৩৮৯ কোটি ২৮ লাখ টাকা।
এছাড়া সভায় ঈশ্বরদী থেকে পাবনা হয়ে ঢালার চর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন করা হয়। মূল চুক্তি মূল্যের সাথে ১৪ কোটি ১২ লাখ টাকা যুক্ত করা হয়েছে। ভেরিয়েশনের মূল্যবৃদ্ধির পরিমাণ ১৩ শতাংশ। মূল চুক্তি ছিল ১০৮ কোটি ২৬ লাখ টাকা। ভেরিয়েশনসহ মোট চুক্তিমূল্য হবে ১২২ কোটি ৩৯ লাখ টাকা। ২৫ হাজার টন ব্যাটফিল ইউরিয়া সার আমদানির প্রস্তাবে কাজ পেয়েছে মেসার্স হাইড্রো কার্বন, প্রতি টন ৩৪৯ দশমিক ২০ মার্কিন ডলার দরে বা বাংলাদেশি টাকায় ৭২ কোটি ৭৬ লাখ টাকা।
অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ৫০৫ একর মাটি ভরাট কাজ সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যে নীতিগত অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস এর উৎপাদিত অটো ডিজ্যাবল (এডি) সিরিঞ্জ সরাসরি ক্রয় করতে পিপিএ, ২০০৬ এর ধারা ৬৮ মোতাবেক জনস্বার্থে সরাসরি ক্রয়পদ্ধতি অনুসরণের নীতিগত প্রস্তাব অনুমোদন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২৫ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ