Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস : ধর্মমন্ত্রী

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রির্পোটার : ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ পৃথিবীর মুক্তিকামী মানুষের প্রেরণার চিরন্তন উৎস। এটি বাঙালি জাতির মুক্তি সনদ। বাঙালির সাহস, সম্পদ ও অনুপ্রেরণা। পৃথিবীর শ্রেষ্ঠতম ভাষণগুলোর অন্যতম। তিনি গতকাল বুধবার দুপুরে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ধর্মমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ভাষণে বাঙালির আবেগ, স্বপ্ন ও আকাক্সক্ষাকে ধারণ করে স্বাধীনতার যে ডাক দিয়েছিলেন তাতে নিরস্ত্র বাঙালি সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির কাঙ্খিত স্বাদ পায়। প্রতিষ্ঠা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
তিনি বলেন, বাঙালির ম্যাগনাকার্টা হিসেবে খ্যাত বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পায়। এর মাধ্যমে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধকে স্বীকৃতি দেয়া হয়েছে।
এর আগে সকালে দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসায় সদ্য নিযুক্ত ১ হাজার ১০জন শিক্ষকের ৩ দিনব্যাপি ওরিয়েন্টেন কোর্সের সমাপনী অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি হিসেবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তা করেন। সভাপতিত্ব করেন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রকল্প পরিচালক জোবায়ের আহমদ।
সভাশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ