Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

১১টি আগ্নেয়াস্ত্র, ১৭ রাউন্ড তাজা কার্তুজসহ অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার : আটক ২

কক্সবাজারে র‌্যাবের অভিযান

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : কক্সবাজারের পেকুয়ায় রিক্সার গ্যারেজে অভিযান চালিয়ে র‌্যাব-৭ কক্সবাজারের একটি টিম ১১টি আগ্নেয়াস্ত্র, ১৭ রাউন্ড তাজা কার্তুজ ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরীর সরঞ্জাম উদ্ধার করেছে। এসময় অস্ত্র তৈরীতে জড়িত থাকার অভিযোগে দুইজনকে আটক করেছে। গত সোমবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার টৈটং ইউনিয়নের নাপিতখালী দক্ষিণপাড়ায় এ অভিযান চালানো হয়। উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে ৫টি এসবিবিএল (লম্বা বন্দুক), ৪টি ওয়ান শুটার গান, ২টি পয়েন্ট টু টু বোর পিস্তল। সব ক’টি অস্ত্রই দেশীয় তৈরী।
স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন থেকে বিভিন্ন গ্যারেজ ঘিরে অস্ত্র তৈরী ও মজুদ ছাড়াও বিভিন্ন এলাকায় সরবরাহ হয়ে আসছে পেকুয়া থেকে। ইতোপূর্বে ওই এলাকা ও নিকটবর্তী স্থান থেকে র‌্যাব আরো দুই দফা অভিযান চালিয়ে ৯টি অস্ত্র উদ্ধার করেছিল। এবার সাধারণ মানুষসহ আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে রিক্সা তৈরী ও মেরামতের গ্যারেজে গড়ে তোলা হয় অস্ত্র তৈরীর কারখানা। এছাড়া সড়ক ও নৌপথের সুবিধা নিয়ে অপরাধীরা পেকুয়াকে অবৈধ অস্ত্র পাচারের ট্রানজিট হিসেবে ব্যবহার করছিল অপরাধীরা। গোপন সূত্রে এ খবর পেয়ে র‌্যাব টিম অভিযান চালায় সোমবার বিকালে।
সূত্র আরো জানায়, অস্ত্রসহ আটক দুই যুবক স্থানীয় দা’বাহিনীর অন্যতম সদস্য এই বাহিনীর সশস্ত্র সদস্যরা অস্ত্র তৈরী, বেচাকেনা ও এলাকায় পাহাড় ও জমি দখল, অপহরণ, আধিপত্য বিস্তার ও ভাড়ায় ব্যবহার করে আসছিল। একই বাহিনীর আরেক সদস্য জমির হোসেনকে বন্দুক ও কার্তুজসহ ইতিপূর্বে গ্রেফতার করে পেকুয়া থানা পুলিশ। অভিযানকালে অস্ত্র, গুলি ও সরঞ্জাম ছাড়াও আটক করা হয় ওই এলাকার জাফর আলমের ছেলে মো.ছৈয়দ নুর (৩২) ও মো.হোসেনের ছেলে মো.আবদুল কাদের (৩৪) কে।
র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর মো.রুহুল আমিন বলেন, কক্সবাজারের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে আট উপজেলায় অপরাধী ও অপরাধ কর্মকান্ড সনাক্ত ও জানতে আমরা সোর্স নিয়োগ করেছি। ওই সোর্স থেকে খবর পেয়ে সোমবার সন্ধ্যায় তাৎক্ষণিক অভিযান চালানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ