Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আখাউড়া স্থলবন্দর দিয়ে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি বন্ধ

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীক কার্যক্রমে অচলাবস্থা দেখা দিয়েছে। পূর্ব ঘোষণা ছাড়াই ভারতীয়রা আনা-নেওয়া করতে চাইছেন না বলে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আটকা পড়েছে ৬০টির মতো ট্রাক। ফলে বিপাকে পড়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।
এর আগে অবৈধভাবে পাচার হচ্ছে অভিযোগ তুলে গত এক সপ্তাহ ধরেই মাছ নিচ্ছে না ভারতীয়রা। এ নিয়ে করণীয় বিষয়ে আখাউড়ায় হওয়া এক বৈঠকে পাচাররোধে আরো কঠোর পদক্ষেপ নেয়ার আলোচনার পর রপ্তানিতে আশার আলো দেখা দিলেও এখন নতুন জটিলতা দেখা দিয়েছে।
ব্যবসায়ীরা জানান, মূলত বিধান সভার নির্বাচনের ফলাফল ঘোষণার পরবর্তী পরিস্থিতির কারণেই ভারতীয় ব্যবসায়ীরা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রেখেছেন। তবে কবে নাগাদ ব্যবসায়ীক কার্যক্রম চালু করা হতে পারে সে বিষয়েও তারা সুস্পষ্ট করে কিছু বলছেন না। গত ৩ মার্চ ভারতের ত্রিপুরা রাজ্যের বিধান সভার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে সিপিআইএম দুর্গের পতন ঘটিয়ে ক্ষমতায় আসে বিজেপি। ফলাফল ঘোষণার পর থেকে সেখানে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। রাজ্যের কিছু জায়গায় ১৪৪ ধারাও জারি করা হয়। প্রভাব পড়ে আখাউড়ার ওপারে আগরতলা স্থলবন্দরেও। সেখানকার বেশির ভাগ ব্যবসায়ী এখন গা-ঢাকা দিয়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে, গত শনি ও রোববার অন্য পণ্যও নিবেনা বলে আগে থেকেই বাংলাদেশের ব্যবসায়িদেরকে জানিয়েছেন দেন তারা। তবে কোনো পূর্ব ঘোষণা ছাড়াই সোম ও মঙ্গলবার ভারতীয়রা পণ্য না নেয়ায় বাংলাদেশের ব্যবসায়িরা বিপাকে পড়েছেন। আটকা পড়েছে ৬০ ট্রাক ভর্তি বিভিন্ন পণ্য। বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান আহমেদ খলিফা জানান, অঘোষিত এই অচল অবস্থার কারণে আখাউড়া স্থলবন্দর এলাকায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। কখন ভারতীয়রা বাংলাদেশ থেকে তারা পণ্য আমদানি শুরু করবে এ বিষয়ে স্পষ্ট কোনও ধারণা পাওয়া যাচ্ছে না। স্থলবন্দরের ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, চলমান পরিস্থিতির কারণে বৈধ পাসপোর্টধারী যাত্রীদের চলাচলও তুলনামূলকভাবে অনেক কমে গেছে।
আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস জানান, নির্বাচন পরবর্তী পরিস্থিতির কারণে ভারতীয়রা পণ্য আমদানি-রপ্তানিতে অনীহা প্রকাশ করেছেন বলে তিনি জানতে পেরেছেন। তবে বাংলাদেশের ব্যবসায়িরা এ বিষয়ে আনুষ্ঠানিক কিছুই জানায় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ