Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছয় জেলায় ১১শ’ কোটি টাকার ৩ হাজার ৬শ’ প্রকল্প বাস্তবায়ন করছে এলজিইডি

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

যশোর ব্যুরো : যশোর অঞ্চলের ৬ জেলায় ১১শ’ ৩৬ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ৩ হাজার ৬শ’ ৬৮ প্রকল্প বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। গৃহীত এসব উন্নয়ন প্রকল্পের জন্য চলতি অর্ধবছরে ৩শ’ ৩৮ কোটি ৪০ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ২১৬ কোটি ৩৭ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে ৬২ ভাগ সম্পন্ন হয়েছে। রোববার যশোর নির্বাহী প্রকৌশলী দপ্তরের সম্মেলন কক্ষে প্রকল্পের কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় এতথ্য জানিয়েছেন এলজিইডির প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ।
তিনি বলেন, ২০১৭-১৮ অর্থ বছরে বৃহত্তর যশোর জেলা অবকাঠামো উন্নয়নে (যশোর, মাগুরা ও ঝিনাইদহ) ৬৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যার ৭৪ ভাগ কার্যক্রম সম্পন্ন হয়েছে। একইভাবে বৃহত্তর কুষ্টিয়া জেলা (কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর) অবকাঠামো উন্নয়নে ৫১ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। যার ৬৪ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া পল্লী সড়ক ও কালভার্ট মেরামতে ৪৮ কোটি, অগ্রাধিকার ভিত্তিক গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ৪৬ কোটি, উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ষ সেতু নির্মাণে ৪ কোটি, খুলনা বিভাগ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ৪৯ কোটি ৬২ লাখ ৪৫ হাজার টাকার কার্যক্রম চলমান রয়েছে। আর রুরাল এমপ্লয়মেন্ট এন্ড মেইন্টেনেন্স প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের ১৭ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা, ৩৫ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দুর্লভপুর জামতলা পাকা রাস্তা কার্পেটিং, ৫ কোটি ৯৭ লাখ ৫৪ হাজার টাকা ব্যয়ে সাসটেনেবল রুরাল ইনফ্রস্ট্রাকচার ইপ্রæভমেন্ট প্রজেক্ট সম্পন্ন হয়েছে। এর বাইরে উপজেলা ও ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ প্রকল্প, উপজেলা মুক্তিযোদ্ধা ভবন, ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ প্রকল্প, জেলা শিক্ষা অফিস সম্প্রসারণসহ বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে।
কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোল্লা আবুল বাশার। কর্মশালার উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী (নগর ব্যবস্থাপনা) নূর মোহাম্মদ। এছাড়াও বক্তব্য রাখেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী (রক্ষণাবেক্ষণ) জয়নাল আবেদিন, তত্ত¡াবধায়ক প্রকৌশলী (শিক্ষা) একে আজাদ, তত্ত¡াবধায়ক প্রকৌশলী (প্রকল্প মনিটরিং ও মূল্যায়ন) আব্দুর রশীদ খান, এলজিইডি যশোর অঞ্চলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী সৈয়দ শফিউল আলম ও যশোরের নির্বাহী প্রকৌশলী মঞ্জুরুল আলম সিদ্দিকী। দিনব্যাপি এ পর্যালোচনা সভায় খুলনা বিভাগের এলজিইডির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ