Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোববার ঢাকা আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ৫:৪১ পিএম

তিন দিনের সরকারি সফরে রোববার (০৩ মার্চ) বাংলাদেশে আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রাণ দাই কুয়াং। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তিন দিনের সফরে গত শুক্রবার ভিয়েতনামের প্রেসিডেন্ট ভারত আসেন। সেখান থেকে সরাসরি তিনি রোববার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন।

বিমানবন্দরে ভিয়েতনামের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে তিনি ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে অবস্থান করবেন।

ঢাকা-হ্যানয় দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ছাড়াও দু’দেশের মধ্যকার বাণিজ্য এবং বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যেই তিনি এই সফর করছেন। সফরসূচি অনুযায়ী, ত্রাণ দাই কুয়াং রোববার বিকেল সাড়ে পাঁচটার দিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

পরদিন সোমবার সকাল আটটার দিকে ভিয়েতনামের প্রেসিডেন্ট ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি একটি গাছের চারা রোপণ করবেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন।

এরপর সকাল সাড়ে নয়টার দিকে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

একই দিন সকাল ১০টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের ওই বৈঠকে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হবে বলে আশা করা হচ্ছে।

সোমবার বেলা তিনটা ৪০ মিনিটে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করবেন। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে একটি বৈঠক করবেন। সন্ধ্যা সাড়ে সাতটায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ