Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সপ্তাহজুড়ে চার কোম্পানির ডিভিডেন্ড

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সদ্য সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির পরিচালনা পরিষদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- ডাচবাংলা ব্যাংক, ইউনাইটেড ফাইন্যান্স, লিন্ডে বাংলাদেশ ও গøাক্সোস্মিথক্লাইন লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ডাচবাংলা ব্যাংক : ডাচবাংলা ব্যাংক লিমিটেডের পরিচালনা পরিষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ২৮ পয়সা। এ সময় শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য বা এনএভি হয়েছে ৫৮ টাকা ৬৬ পয়সা। আগামী ২৯ মার্চ কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ মার্চ।
ইউনাইটেড ফাইন্যান্স : পরিচালনা পরিষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ বোনাস এবং ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড রয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৪৪ পয়সা। এ সময় শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য বা এনএভি হয়েছে ১৬ টাকা ৯৫ পয়সা। আগামী ২৬ এপ্রিল কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।
লিন্ডে বাংলাদেশ : ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১৪০ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি একই অর্থবছরের জন্য ২০০ শতাংশ অন্তবর্তীকালীন নগদ ডিভিডেন্ড প্রদান করে। সব মিলিয়ে ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৩৪০ শতাংশ নগদ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিলো। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২ দশমিক ৬০ টাকা। এছাড়া এজিএম আগামী ২৬ এপ্রিল অনুষ্ঠিত হবে।
গ্যাক্স্যোস্মিথক্লাইন : ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৫৫০ শতাংশ নগদ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫৫ দশমিক ৫৬ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১৮ দশমিক ৩৫ টাকা। ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা আগামী ১৯ এপ্রিল চট্রগ্রামে অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোম্পানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ