Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর্মীদের সঙ্গে মন্ত্রীর যৌন সম্পর্ক নিষিদ্ধ

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৯:০৯ এএম, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮

ইনকিলাব ডেস্ক: সরকারি মন্ত্রী এবং তাদের অধীনস্থ কর্মীদের মধ্যে যৌন সম্পর্ক নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া। দেশটির উপপ্রধানমন্ত্রী বার্নাবি জয়েস এবং তার এক কর্মীর মধ্যকার যৌন সম্পর্কের কথা জানাজানি হওয়ার পর এই সিদ্ধান্ত নেয়া হয়। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল গত সপ্তাহে সরকারি মন্ত্রী এবং তাদের কর্মীদের মধ্যে যৌন সম্পর্ক নিষিদ্ধ করেছেন। টার্নবুলের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে এক কর্মীর বিবাহবহির্ভূত যৌন সম্পর্কের কথা ফাঁস হওয়ার পর এই সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি।
এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ‘৫০ বছর বয়সি উপ-প্রধানমন্ত্রী বার্নাবি জয়েস তার ৩৩ বছর বয়সি সাবেক মিডিয়া উপদেষ্টা ভিকি কাম্পিয়নের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে এক বড় ভুল করেছেন’। কাম্পিয়ন এখন অন্তঃসত্ত¡া।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আজ সরকারি মন্ত্রীদের ব্যবহার বিধিতে একটি ধারা যোগ করেছি, যাতে একজন মন্ত্রী, তিনি বিবাহিত বা অবিবাহিত যা-ই হোক না কেন, কোনো কর্মীর সঙ্গে যৌন সম্পর্কে জড়াতে না পারেন। কেউ এটা করলে তা নিয়ম বহির্ভূত কর্মকাÐের শামিল হবে’।
প্রসঙ্গত, জয়েস একজন ক্যাথলিক, যিনি নির্বাচনী প্রচারণায় বরাবরই পারিবারিক বন্ধন এবং বিবাহসহ রক্ষণশীল বিষয়াদির প্রতি জোর দিয়েছেন। তিনি চব্বিশ বছর ধরে বিবাহিত এবং তার চার সন্তান রয়েছে।
পরকীয়ার খবর প্রকাশের পর অবশ্য তার সংসারও ভাঙতে শুরু করেছে। কিছুদিন আগে তিনি বাড়ি ছেড়ে তার এক বড়লোক বন্ধুর দেয়া অ্যাপার্টমেন্টে উঠেছেন বলে শোনা গেছে। বন্ধুর কাছ থেকে এমন সুবিধা নেয়ায়ও সমালোচনার মুখে রয়েছেন তিনি। তবে পরকীয়া এবং অন্যান্য বিতর্ক সত্তে¡ও বার্নাবি জয়েসকে এক্ষুণি পদচ্যুত করছেন না প্রধানমন্ত্রী। বরং জয়েসের দল ন্যাশনাল পার্টি, যেটি বর্তমান সরকারের জোট সঙ্গী, এক্ষেত্রে কী সিদ্ধান্ত নেয় সেই অপেক্ষায় রয়েছেন তিনি। দেশটির সংসদে বর্তমান সরকার মাত্র একটি আসনের ব্যবধানে সংখাগরিষ্ঠ অবস্থানে রয়েছে। জয়েসকে পদচ্যুত করলে সরকারের এই সংখ্যাগরিষ্ঠতা শেষ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। সূত্র : এএফপি, ডিপিএ, রয়টার্স



 

Show all comments
  • কামরুল ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৫১ এএম says : 0
    কিছু বলার নেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ