Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনের শাসন ও আওয়ামী লীগ একসাথে চলতে পারে না -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনের শাসন ও আওয়ামী লীগ একসাথে চলতে পারে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, গণতন্ত্রের দাবিতে বিরোধী দলের আওয়াজ শুনলেই উত্তেজিত বাতিকগ্রস্তদের ন্যায় আদিম উল্লাসে সরকারি বাহিনী গণতান্ত্রিক শক্তির ওপর ঝাঁপিয়ে পড়ে।
সংবিধানে বলা হয়েছে-প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ। কিন্তু আসলে এখন বাস্তবতা হচ্ছে প্রজাতন্ত্রের ক্ষমতার মালিক আওয়ামী লীগ ও তাদের সাজানো আইন শৃঙ্খলা বাহিনী। গতকাল (শনিবার) সকালে পুলিশি বাধায় বিএনপির পূর্ব ঘোষিত কালো পতাকা প্রদর্শন কর্মসূচি পÐ হওয়ার পর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, আইনশৃঙ্খলা বাহিনী সম্পূর্ণ বিনা উস্কানিতে বিএনপি’র শান্তিপূর্ণ কর্মসূচিতে আক্রমণ চালিয়ে প্রমাণ করল যে, দেশ এখন দুর্বিনীত দুঃশাসনের করাল গ্রাসে। গণতন্ত্রের শেষ নিশানাকে নিশ্চিহ্ন করার জন্যই সরকার অগণতান্ত্রিক ও দমনমূলক পন্থা অবলম্বন করছে। বিএনপির মহাসচিব বলেন, আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে দলীয় কার্যালয়ে একত্রিত হয়েছি। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী বিনা উস্কানিতে আমাদের নেতাকর্মীদের ওপর আক্রমণ চালিয়েছে।
পুলিশ আমাদের অফিসকে লক্ষ্য করে টিয়ারশেল ছুঁড়লে কার্যালয়ের ভেতর এক দম বন্ধ করা হিটলারের গ্যাস চেম্বারের মতো বীভৎস পরিস্থিতির সৃষ্টি হয়। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বিএনপি নেতা বলেন, ২২ ফেব্রæয়ারি বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকায় সমাবেশ বানচাল করার প্রতিবাদে ২৪ ফেব্রæয়ারি বিএনপি’র উদ্যোগে কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করা হয়। সকাল ৯টা থেকে নেতাকর্মীরা নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে জমায়েত হতে শুরু করলে সকাল সোয়া দশটার দিকে পুলিশ বেপরোয়াভাবে গ্রেফতার শুরু করে। সকাল সাড়ে ১০টার দিকে দলীয় নেতাকর্মীরা ফুটপাথের ওপর কালো পতাকা নিয়ে সুশৃঙ্খলভাবে দাঁড়ালে পুলিশ অতর্কিত আক্রমন চালিয়ে নেতাকর্মীদের ওপর বেধড়ক লাঠিচার্জ এবং টেনে হিঁচড়ে পুলিশ ভ্যানে তুলতে শুরু করে। তিনি বলেন, আমি ইতোমধ্যে কার্যালয়ের প্রধান ফটকের কাছে পৌঁছাতেই নেতাকর্মী ও গণমাধ্যমের সাংবাদিকরা আমাকে ঘিরে ধরলে পুলিশ আবারো ধেয়ে আসে। আমি পুলিশ সদস্যদের এহেন আচরণের বিষয়ে জিজ্ঞাসা করলে তারা এর কোন উত্তর না দিয়ে রঙ্গিন পানি ছুঁড়তে থাকে, পাশাপাশি বেধড়ক লাঠিচার্জ এবং গ্রেফতার অব্যাহত রাখে। রঙ্গিন পানিতে আমাকে সহ দলের অন্যান্য গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ ও উপস্থিত অসংখ্য নেতাকর্মীদের সম্পূর্ণ ভিজিয়ে দিয়ে লাঠিচার্জ করতে থাকে। এর কিছুক্ষণ পরে পুলিশ আমাদের বিএনপি অফিসকে লক্ষ্য করে টিয়ারশেল ছুঁড়লে কার্যালয়ের ভেতর এক দম বন্ধ করা হিটলারের গ্যাস চেম্বারের মতো বিভৎস পরিস্থিতির সৃষ্টি হয়। কালো পতাকা প্রদর্শনের শান্তিপূর্ণ এই কর্মসূচিতে আইন শৃঙ্খলা বাহিনীর নির্যাতনে বিএনপি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ অসংখ্য মহিলা ও পুরুষ নেতাকর্মীরা গুরুতর আহত হয়েছেন। তাদের অনেকের অবস্থা আশংকাজনক।
বিএনপি মহাসচিব বলেন, সরকার নির্যাতন চালিয়ে দেশে আবারও একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চায়। এ কারণেই বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে আক্রমণ চালানো হচ্ছে। অবিলম্বে এসব কর্মকাÐ বন্ধ না করলে পরবর্তী যেকোনো পরিস্থিতির জন্য সরকারকেই এর দায়ভার নিতে হবে। মির্জা ফখরুল আরো বলেন, সরকার শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা না দেয়ার কথা বলছে, কিন্তু কালো পতাকা প্রদর্শনের মতো কর্মসূচিতে আক্রমণ চালিয়ে তারা প্রমাণ করেছে তারা যে, গণতন্ত্রের কথা বলে তা মুনাফেকি গণতন্ত্র।
অনুমতি না থাকায় কর্মসূচি পালন করতে দেয়া হয়নি পুলিশের এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, সব কর্মসূচির অনুমতি নিতে হবে কেন? ফুটপাতে দাঁড়িয়ে কালো পতাকা প্রদর্শন করতে পারবে না কেন? এটা তো আমার মৌলিক অধিকার। তাহলে কি ঘরের মধ্যে কথা বলতেও পুলিশের অনুমতি লাগবে?
এসময় বিএনপি মহাসচিবের সাথে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু। এই সংবাদ সম্মেলন শেষে দলীয় কাযালয় থেকে বের হওয়ার সময়ই আটক হন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। কী কারণে বা কোন অভিযোগে বিএনপির এই নেতাকে আটক করা হয়েছে সে সম্পর্কে পুলিশ কিছু জানায় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ