Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি ভবনের ছাদে বসছে সৌর প্যানেল

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে এবার এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সরকারি অফিসের বড় পরিসরের ছাদে সোলার প্যানেল স্থাপন করতে যাচ্ছে ঢাকার দুই বিদ্যুৎ বিতরণ কোম্পানি। প্রাথমিকভাবে পাঁচটি ভবনের ছাদ নির্বাচন করা হয়েছে। বিদ্যুৎ বিভাগ বলছে, একইভাবে যদি ঢাকার সব সরকারি ভবনের ছাদে সৌর প্যানেল বসানো যায়, তবে প্রতিদিন অন্তত ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে।
খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ও ওয়াপদা ভবনের ছাদে ইতোমধ্যে সোলার প্যানেল বসানো হয়েছে। পাইলট প্রকল্প হিসেবে এই দু’ভবনের ছাদে প্যানেল বসানো হয়েছে। আর এখন একইভাবে অন্য সরকারি ভবনগুলোর ছাদেও প্যানেল বসানোর প্রকল্প হাতে নিয়েছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি) খাদ্য ভবন, শিক্ষা ভবন ও মহিলা বিষয়ক অধিদফতরের ছাদে সোলার প্যানেল বসানোর উদ্যোগ নিয়েছে। এ জন্য এই তিন ভবনের সংশ্লিষ্টদের সঙ্গে সাইট লিজ অ্যাগ্রিমেন্ট (এসএলএ) করেছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ