Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দীঘিনালায় ইউপিডিএফ’র বিভক্ত দুই গ্রsপের বন্দুকযুদ্ধ নিহত ১, আহত ৩

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলায় পার্বত্য চুক্তি বিরোধী পাহাড়ি আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)’র বিভক্ত দুই গ্রæপের মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার সকাল ৯টার দিকে উপজেলার ১নং যৌথ খামার এলাকায় এ ঘটনা ঘটে। এতে সাইন চাকমা (২৮) নামে এক যুবক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও তিনজন। নিহত সাইন চাকমা দীঘিনালা উপজেলার কবাখালী ইউনিয়নের রস্যামুনি কার্বারীপাড়া গ্রামের ভুবন বিজয় চাকমার ছেলে। এবং সে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ’র সক্রিয় কর্মী।
জানা যায়, এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইউপিডিএফ’র বিবদমান প্রসিত বিকাশ খীসার গ্রæপ এবং সদ্য বিভক্ত গণতান্ত্রিক ইউপিডিএফ এর মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়। গুলি বিনিময়ের একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হয় সাইন চাকমা। এছাড়াও অনিল ত্রিপুরা (৪০), মিলন ত্রিপুরা (২৮) এবং রুবেল চাকমা (২৬) নামে আরও তিনজন গুলিবিদ্ধ হয়। এরমধ্যে অনিল ত্রিপুরার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে প্রসিত খীসার অনুসারী ইউপিডিএফ নেতারা। স্থানীয়রা জানায়, থেমে থেমে প্রায় আধঘন্টা ধরে দুই গ্রæপের বন্দুকযুদ্ধ চলে। ধারণা করা হচ্ছে এতে অন্তত ১০০ রাউন্ড গুলি বিনিময় হয়েছে।
নিহত সাইন চাকমার পিতা ভুবন বিজয় চাকমা জানান, দুই ছেলে ও এক মেয়ের মধ্যে সাইন চাকমা সবার বড়। সংগঠনের সাথে সম্পৃক্ত হওয়ার পর গত ছয় মাস যাবৎ পরিবারের সাথে কোনোরকম যোগাযোগ ছিলো না তার। এদিকে হত্যাকান্ডের ঘটনায় নিজ দলের বিদ্রোহীদের দায়ী করছে ইউপিডিএফ। ইউপিডিএফ’র প্রচার ও প্রকাশনা সম্পাদক নিরন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গণতান্ত্রিক ইউপিডিএফ’র সন্ত্রাসীরা এই হত্যাকান্ডে সম্পৃক্ত। তবে অভিযোগ প্রত্যাখান করে গণতান্ত্রিক ইউপিডিএফ’র সদস্য সচিব জয়েলা চাকমা তরু বলেন, ঘটনাটি ইউপিডিএফ’র আভ্যন্তরীণ দ্ব›েদ্বর জের।
দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সামসুদ্দিন ভূঁইয়া জানান, বাম উরু এবং বুকের বাম পাশে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে সাইন চাকমা। লাশ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে এখন পর্যন্ত থানায় কেউ কোনো অভিযোগ করেন নি।
প্রসঙ্গত, প্রতিষ্ঠার দীর্ঘ ১৯ বছর পর গেলো বছরের শেষ দিকে আভ্যন্তরীণ দ্ব›েদ্ব বিভক্ত হয়ে পড়ে পার্বত্য চট্টগ্রামের প্রভাবশালী পাহাড়ি আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ। দলের বিদ্রোহীদের নিয়ে আত্মপ্রকাশ করে ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ নামে নতুন আরেকটি সংগঠন। দলটির বিভক্তির পর চলতি বছরের ৩-রা জানুয়ারী ইউপিডিএফ’র অন্যতম শীর্ষ নেতা মিঠুন চাকমাকে জেলা শহরের ¯øুইস গেইট এলাকায় প্রকাশ্যে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এছাড়া গত শনিবার সকালে খাগড়াছড়ি জেলা সদরের হরিনাথপাড়া এলাকায় বাড়ির সামনে দিলীপ কুমার চাকমা (৪২) নামে আরেক ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা করা হয়। ওই দুটি হত্যাকান্ডেও ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ জড়িত বলে দাবী করেছে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ। তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়ে দুটি হত্যাকান্ডই নিজেদের আভ্যন্তরীণ কোন্দলের জের বলে পাল্টা অভিযোগ গণতান্ত্রিক ইউপিডিএফ’র।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ