Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সর্বত্র বাংলা ভাষা প্রয়োগ করতে হবে -মাওলানা শাহ আতাউল্লাহ

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ খেলাফত আন্দোলন আমীর মাওলানা শাহ আতাউল্লাহ বলেছেন, যারা আমাদের মাতৃভাষা বাংলাকে প্রতিষ্ঠিত করতে জীবন উৎসর্গ করেছেন তাদের অবদান চির স্বরণীয় হয়ে থাকবে। তাদের শাহাদাতের বদৌলতেই আজ আমাদের মাতৃভাষা বাংলা আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত। কিন্তু দু:খজনক হলেও সত্য যে শহীদদের রক্তের বিনিময় অর্জিত বাংলাভাষা সর্বত্র প্রয়োগ হচ্ছে না। জাতীয় সংসদ, সচিবালয়, অফিস-আদালতসহ সর্বত্র বিজাতীয় ভাষার ব্যবহার চলে। যা ভাষা শহীদদের আত্মা ও ইজ্জতের উপর আঘাতের শামিল। তাই রাষ্ট্রের সর্বত্র বাংলাভাষা চালু করতে হবে। গতকাল ২১ ফেব্রæয়ারি সকাল ৯ টায় রাজধানী ঢাকার কামরাঙ্গীরচর জামিয়া নুরিয়া মাদরাসায় বাংলাদেশ খেলাফত আন্দোলনের উদ্যোগে ‘বাংলা ভাষার সঠিক প্রয়োগ ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির ভাষনে তিনি এসব কথা বলেন। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াযী, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা সুলতান মহিউদ্দিন, মাওলানা সানাউল্লাহ, মুফতি ফখরুল ইসলাম ও মাওলানা আবুল কাসেম প্রমুখ।

বোয়ালখালীতে রেল ইঞ্জিনে আগুন
বোয়ালখালী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : চট্টগ্রামের বোয়ালখালীতে ফানের্স তেলাবাহী ওয়াগন রেলের ইঞ্জিনে হঠাৎ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার দুপুর ১টার দিকে উপজেলার গোমদন্ডী রেলওয়ে স্টেশনের উত্তরে বাহির সিগন্যাল গোমদন্ডী ইসলামিয়া সি. মাদ্রাসা এলাকায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি জানিয়ে রেলের লোকোমাস্টার ইসহাক ইকবাল জানান, নগরীর বটতল থেকে ১২টার দিকে দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টের উদ্দেশ্যে ৮টি ওয়াগণভর্তি ফার্নেস তেল নিয়ে রেলটি ছেড়ে আসে। কালুরঘাট সেতু পার হয়ে গোমদন্ডী রেল স্টেশনে পৌঁছার আগ ম‚র্হুতে ইঞ্জিনে আগুন দেখতে পান তিনি। রেল ইঞ্জিন বন্ধ করে তেলবাহী ওয়াগণ থেকে বিচ্যুত করে দেন।
বোয়ালখালী ফায়ার সার্ভিস স্টেশনে সাব-অফিসার শামীম উজ্জামান বলেন, ফায়ার স্টেশনের একটি গাড়ি প্রায় বিশ মিনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ইঞ্জিনের ডায়নোমা সার্কিট থেকে এ আগুনের স‚ত্রপাত হয়েছে। তবে ক্ষয়ক্ষতি তেমন একটা হয়নি বলে জানান তিনি। গোমদন্ডী রেলওয়ে স্টেশন মাস্টার জানান, আগুন নিয়ন্ত্রণে আনার পর দুপুর আড়াইটার দিকে দোহাজারীর উদ্দেশ্যে রেলটি ছেড়ে গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ