Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাষা সৈনিক গোলাম মোস্তফা রতন আজো মেলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


শিবচর (মাদারীপুর) সংবাদদাতা ঃ ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ভাষা সৈনিক গোলাম মোস্তফা আখন্দ রতন । গতকাল সকাল থেকে নিজ বাড়ি মাদারীপুরের শিবচরের উমেদপুরে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়েছেন এই জীবন্ত কিংবদন্তী ভাষা সংগ্রামী । ১৯৫২সালে ২১ শে-ফেব্রæয়ারী ২শতাধিক ছাত্রদের নিয়ে ঢাকার রাজপথে মিছিল করে আহত হলেও আজও দেয়া হয়নি কোন স্বীকৃতি। তবে আওয়ামীলীগ পার্লামেন্টারী পার্টির সেক্রেটারী ও অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরীর উদ্যোগে তার নামকরনে একটি সেতু নির্মান করা হয়েছে।
জানা যায়, উপজেলার উমেদপুর ইউনিয়নের চররামরায়ের কান্দি গ্রামের বাসিন্দা ভাষা সৈনিক গোলাম মোস্তফা আখন্দ রত। ১৯৪২ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনের কারনে কারাভোগ, ১৯৪৮ সাল থেকেই মায়ের ভাষা বাংলাকে গ্রাস করার অপচেষ্টা প্রতিহত করার প্রতিবাদে অগ্রনী ভুমিকা পালন করেন । অবশেষে ১৯৫২সালে ২১ শে-ফেব্রæয়ারী ২শতাধিক ছাত্রদের নিয়ে ঢাকার রাজপথে মিছিল করে আহত হলেও আজও দেয়া হয়নি কোন স্বিকৃতি। আওয়ামীলীগ পার্লামেন্টারী পার্টির সেক্রেটারী ও অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরীর উদ্যোগে একটি সেতু নির্মান হলেও বহুবার ২১-শে পদক পাওয়ার আবেদন করলেও সরকারীভাবে কোন ব্যবস্থা নেয়া হয়নি। আজ প্রায় ১২ বছর ধরে অসুস্থ অবস্থায় নিজ বাড়িতে মৃত্যুর প্রহর গুনছেন এই ভাষা সৈনিক। প্রতি বছরের ন্যায় এ বছরও ২১ ফেব্রæয়ারী সকালে শিবচর উপজেলা পরিষদ , ইউনিয়ন পরিষদ ছাড়াও অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী , শিক্ষক ও গন্যমান্য ব্যক্তিরা মহান এই ভাষা সৈনিকের বাড়িতে গিয়ে তাকে ফুলেল সংবর্ধনা দেন।
ভাষা সৈনিক গোলাম মস্তফা আখন্দ রতন বলেন, বাংলা ভাষার জন্য আন্দোলন করেছি। আহত হয়েছি। তবু আজো মেলেনি কোন স্বীকৃতি। সরকারের কাছে অর্থ সম্পদ চাইনা শুধু স্বীকৃতিটুকু পাওয়ার দাবী জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ