Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে আখেরি মোনাজাত আজ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বরিশাল বুরো : বিশ্ব জাকের মঞ্জিলে চার দিনব্যাপী উরসে আজ বাদ ফজর শাহ্সূফী ফরিদপুরী ছাহেবের মাজার যিয়ারত ও আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে। উরস গত শনিবার ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে শুরু হয়। মাজার যিয়ারত ও আখেরী মুনাজাতে অংশ নিতে সাধারণ মানরে এখনো বিশ্ব জাকের মঞ্জিলমুখি।
গতকাল ছিল সোমবার শোক বিধুঁর খাজা দিবস। বিশ্বওলী হুজুর শোকের এ রজনীতে দেশ-বিদেশের সত্য ও সুন্দর পিয়াসী মানুষকে বিচ্ছেদ সাগরে ভাসিয়ে ইন্তেকাল করেন। জমাট বাঁধা বেদনার আবহে তেলাওয়াতে কালামে পাক, দফায় দফায় মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত এবং তাতপর্যময় নির্ধারিত অনুষ্ঠানমালা বার বার কান্নাব্যাকুল করে শোকতাপিত মহাসমুদ্রকে। আবার অসহনীয় এ বেদনা ও শোককে শক্তিতে পরিণত করে আলোকিত জীবন সংস্কৃতি রচনায় কীভাবে এগিয়ে যেতে হয় তারও হৃদয়গ্রাহী শিক্ষা নবায়ন হয় খাজা রজনীতে। উরসের ৩য় দিনে গতকাল (সোমবার) বিশ্বওলী ছাহেবের আধ্যাত্মিক প্রতিনিধিদ্বয় পীরজাদা আলহাজ্জ খাজা মাহ্ফুযুল হক মুজাদ্দেদী ছাহেব ও পীরজাদা আলহাজ্জ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব সমবেতদের দফায় দফায় সাক্ষাত ও নসিহত দান করেন।
অনুষ্ঠানমালায় ওয়াক্তিয়া নামাজের সাথে নফল ইবাদত বন্দেগী, তেলাওয়াতে কালামে পাক, দফায় দফায় মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, রাতের শেষ ভাগে, ৩টা থেকে ফযরের আযানের পূর্ব মুহুর্তে রহমতের সময় পর্যন্ত পরম করুনাময় আল্লাহর রহমত কামনা বুক ভাসিয়েছেন সকলে। আল্লাহর পেয়ারা হাবীব বিশ্ব নবী রাসুলে পাক (সা:) এর স্মরণ এবং মোরাকাবা মোশাহেদা এবং যোহর, আসর ও মাগরিব নামাজ বাদ মোরাকাবা মোশাহেদা ও জেকের আসকার চলছে। এশা নামাজ বাদ রাসুলে পাক (সা:) এর প্রতি নজরানা স্বরূপ ৫শ বার দরুদ শরীফ পাঠ এবং প্রতি ওয়াক্তে নামাজ ও নফল আবাদত বন্দেগীর পরে প্রকৃত ইসলামের সুমহান আদর্শ আলোকপাত করে ওয়াজ নসিহত অব্যাহত রয়েছে বিশ্ব জাকের মঞ্জিলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ