Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিদিন ৯টি ফ্লাইট চললেও মিটছে না যাত্রী চাহিদা

সৈয়দপুর বিমানবন্দর...

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু: দিন দিন বাড়ছে ঢাকা-সৈয়দপুর-ঢাকা আকাশপথের যাত্রী সংখ্যা। বর্তমানে এ রুটে প্রতিদিন সরকারি-বেসরকারি মিলে ৯টি ফ্লাইট চলাচল করছে। কিন্তু তারপরও যাত্রী চাহিদা পূরণ হচ্ছে না। ফলে এয়ারলাইন্সের টিকিট পাওয়া এখন সোনার হরিণ হয়ে উঠেছে। তাই এখন ট্রাভেল এজেন্সিগুলোও যাত্রীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে।
উত্তর জনপদের একমাত্র সৈয়দপুর বিমানবন্দরটি নির্মাণ করা হয় ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন। আর ১৯৭৯ সালের ৫ জুলাই এটিকে অভ্যন্তরীণ বিমানববন্দর হিসেবে উদ্বোধন করা হয়। সেই থেকে বিগত ২০০৬ সাল পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৩ সিটের একটি এফ-২৮ এয়ারক্রাফট সপ্তাহে একদিন ঢাকা-সৈয়দপুর-রাজশাহী রুটে চলাচল করে। পরবর্তীতে বিমান চলাচল সপ্তহে দুইদিন এবং আরো পরে বাড়িয়ে তা প্রতিদিন করা হয়। কিন্তু ২০০৭ সালের ১৯ ফেব্রæয়ারি লোকসানের অজুহাতে এ রুটে আকস্মিক বন্ধ করে দেয়া হয় উড়োজাহাজ চলাচল। এরপর ২০০৮ সালের ২৬ আগস্ট থেকে বেসরকারি বিমান সংস্থা রয়েল বেঙ্গল এয়ারওয়েজ ৩৬ সিটের একটি ড্যাসএইচ এয়ারক্রাফট চালু করে ঢাকা-সৈয়দপুর-ঢাকা আকাশপথে। পরে একই ধরনের আরেকটি এয়ারক্রাফট নিয়ে এ রুটে যুক্ত হয় ইউনাইটেড এয়ারলাইন্স। এরপর থেকে পর্যায়ক্রমে ঢাকা-সৈয়দপুর-ঢাকা আকাপথে নভোএয়ার, ইউএসবাংলা এয়ারওয়েজ তাদের ফ্লাইট চালু করে। সর্বশেষ নতুন বছর ২০১৮ এর গত ২২ জানুয়ারি ঢাকা-সৈয়দপুর-ঢাকা রুটে ফ্লাইট চালু করে বেসরকারি বিমান সংস্থা রিজেন্ট এয়ারওয়েজ।
সংশ্লিষ্ট সূত্র মতে, সৈয়দপুর বিমানবন্দর থেকে প্রতিদিন সকাল, দুপুর ও বিকেল মিলিয়ে ৯টি ফ্লাইট চলছে। এর মধ্যে সরকারি বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি, বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সের তিনটি করে এবং রিজেন্ট এয়ারওয়েজ দু’টি ফ্লাইট পরিচালনা করছে প্রতিদিন। ৯টি ফ্লাইটে প্রতিদিন পাঁচ শতাধিক যাত্রী ঢাকা-সৈয়দপুর-ঢাকা রুটে যাতায়াত করছে। তবে ফ্লাইট বাড়লেও যাত্রীদের টিকিটের চাহিদা কিছুতেই পূরণ হচ্ছে না। জরুরি প্রয়োজনে হঠাৎ বিমান যাত্রার প্রয়োজন হলে টিকিট পাওয়া যায় না। চাহিদার তুলনায় টিকিট দিতে পারছে না ট্রাভেল এজেন্সিগুলো। তাই যাত্রীদের কাছে টিকিট সংগ্রহ করা এখন দুর্লভ হয়ে উঠেছে। ফলে আগাম টিকিট সংগ্রহ না করলে টিকিট পাওয়া যায় না। টিকিট পেতে হলে ১০-১৫ দিন আগে বুকিং দিতে হয়। তারপরও মেলে না প্রয়োজনীয় টিকিট।
বিমানে নিয়মিত যাতায়াত করেন এমন কয়েকজন যাত্রীরা জানান, ঢাকাগামী আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সিডিউল বিপর্যয় এবং সময়সূচি মেনে না চলায় তারা আকাশপথে যাতায়াত স্বাচ্ছন্দ্যবোধ করেন। তা ছাড়াও ট্রেনের এসি আসন বা বাথের টিকিট সহজে মেলে না। আবার ট্রেনের ভাড়াও বিমানের সঙ্গে তেমন তারতম্য না হওয়ায় আকাশপথে যাত্রায় আগ্রহী হয়ে উঠেছেন। একইভাবে সড়কপথে যানজট ও যাত্রা নিরাপদ না হওয়ায় সড়কপথের যাত্রীরাও বিমানমুখী হচ্ছেন। এতে করে এ অঞ্চলের মানুষের মাঝে আরামদায়ক বাহনে পরিণত হয়েছে বিমান যাত্রা।
সৈয়দপুর শহরের দারুল উলুম এলাকার মেসার্স সায়মা ট্রাভেলস ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মহসিন মÐল মিঠু জানান, সড়কপথে যানজটের ধকল এবং সময়সূচি মেনে ট্রেন না চলায় আকাশপথে যাতায়াতের বিপুল চাহিদা তৈরি হয়েছে।। প্রতিদিনই শত শত যাত্রীর চাহিদা টিকিটের, কিন্তু সীমিত আসনের কারণে সবাইকে টিকিট দেয়া সম্ভব হয় না। প্রতিদিনই বহু যাত্রীকে ফিরিয়ে দিতে হয়। এ রুটে আরো দুই-একটি ফ্লাইট চালানো সম্ভব। আমাদের পক্ষ থেকে ফ্লাইট বৃদ্ধির দাবি আছে। স¤প্রতি দু’টি ফ্লাইট বাড়লেও যাত্রীদের চাহিদা পূরণ হচ্ছে না। আরো ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা দরকার বলে জানান তিনি। এ ব্যাপারে সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক শাহীন আহমেদের সঙ্গে কথা হলে তিনি যাত্রী সংখ্যা বৃদ্ধির সত্যতা স্বীকার করেন।



 

Show all comments
  • আশরাফ ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১:০১ এএম says : 0
    তাহলে ফ্লাইটের সংখ্যা বাড়ানো হোক।
    Total Reply(0) Reply
  • Mahamudul Kadir Sajeeb ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০৬ পিএম says : 0
    ঠাকুরগাঁও বিমানবন্দর এরচেয়েও বিশাল।এটা কাজে লাগানো দরকার। প্রতিশ্রুতি ছাড়া আজো কাজ দেখলাম না..!
    Total Reply(0) Reply
  • Khaled Moshrof ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০৭ পিএম says : 0
    More Flight needs
    Total Reply(0) Reply
  • M R Ali ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০৭ পিএম says : 0
    সৈয়দপুর থেকে যশোর ফ্লাইট চালু করা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানবন্দর

১৩ জানুয়ারি, ২০২৩
২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ