Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে রোহিঙ্গাদের দিনভর বিক্ষোভ ৬ শর্ত পূরণ ছাড়া প্রতাবাসন নয়

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 কক্সবাজার ব্যুরো : সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে দিনভর বিক্ষোভ করেছে রোহিঙ্গারা। তারা সাফ জানিয়ে দিয়েছে ৬ শর্ত পুরণ ছাড়া প্রতাবাসন নয়। পূর্ণ নিরাপত্তা নিশ্চিত সহকারে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনসহ ছয় শর্ত পূরণ না হলে মিয়ানমারে ফেরত না যাওয়ার ঘোষণা দিয়ে সারাদিন বিক্ষাভ করেছে নো-ম্যান্স ল্যান্ডে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। এনিয়ে শনিবার সারাদিন বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু নো-ম্যান্স ল্যান্ডে বিক্ষোভ করেছেন সেখানে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। আট হাজার রোহিঙ্গার দফায় দফায় বিক্ষোভে সারাদিন উত্তপ্ত ছিল তুমব্রু সীমান্ত।

সীমান্তে নো-ম্যান্স ল্যান্ডে অবস্থান নেয়া আট হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে ২০ ফেব্রুয়ারি বৈঠক করবে অং সান সু চি’র প্রশাসন। বাংলাদেশ থেকে সাড়ে ছয় লাখ রোহিঙ্গা প্রত্যাবাসনের আগে নো-ম্যান্স ল্যান্ডের রোহিঙ্গাদের সরিয়ে নিতে চায় মিয়ানমার।
বিক্ষোভরত রোহিঙ্গাদের দাবি, মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নিরাপত্তা দিতে হবে। রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়ন করতে হবে। প্রত্যাবাসনের আগে মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক মর্যাদা দিতে হবে।
তারা আরও জানান, আন্তর্জাতিক সংস্থাকে প্রত্যাবাসন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে হবে। রোহিঙ্গাদের জায়গা-জমি ফেরত দিয়ে নিজ ঘরভিটায় ফেরত পাঠাতে হবে। রাখাইন রাজ্যে গণমাধ্যম ও আন্তর্জাতিক সংস্থার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।
এসব দাবি পূরণ না হলে নো-ম্যান্স ল্যান্ডের রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবেন না বলে বিক্ষোভে ঘোষণা দেয়া হয়।এছাড়াও জাতিসংঘে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ দফা প্রস্তাব ও কফি আনান কমিশনের রিপোর্টের আলোকে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর প্রক্রিয়ায় জোর দেন বিক্ষোভকারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ