Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খাগড়াছড়িতে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : খাগড়াছড়িতে দিলীপ কুমার চাকমা (৪২) নামে এক ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল সকাল ৯টার দিকে জেলা সদরের হরিনাথপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত দিলীপ কুমার চাকমা ওরফে বিনয় চাকমা জেলার পানছড়ি উপজেলার চেঙ্গী ইউনিয়নের পুজগাঙ মুনিপুর (লেন্দিয়া পাড়া) গ্রামের সন্তোষ কুমার চাকমার ছেলে। এবং তিনি প্রসিত খীসার নেতৃত্বাধীন পাহাড়ি আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর হয়ে হরিনাথপাড়া এলাকায় নেতৃত্ব দিয়ে আসছিলেন।
স্থানীয়রা জানান, সকালে বাড়ির সামনে প্রতিবেশীর সাথে কথা বলছিলেন দিলীপ কুমার চাকমা। এসময় একদল সশস্ত্র দুর্বৃত্ত দিলীপকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।
এ ঘটনায় নিজ দলের বিদ্রোহীদের দায়ী করেছেন ইউপিডিএফ’র জেলা সংগঠক মাইকেল চাকমা। তিনি অভিযোগ করেন, এই হত্যাকান্ডের সাথে সদ্য বিভক্ত হওয়া ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ এর সন্ত্রাসীরা জড়িত।
খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মুহাম্মদ আব্দুল হান্নান জানান, দুপুরে নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালে আনা হয়েছে। ময়নাতদন্ত শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
প্রসঙ্গত, প্রতিষ্ঠার দীর্ঘ ১৯ বছর পর গত বছরের শেষ দিকে আভ্যন্তরীণ দ্ব›েদ্ব বিভক্ত হয়ে পড়ে পার্বত্য চট্টগ্রামের প্রভাবশালী পাহাড়ি আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ। দলের বিদ্রোহীদের নিয়ে আত্মপ্রকাশ করে ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ নামে নতুন আরেকটি সংগঠন। দলটির বিভক্তির পর চলতি বছরের ৩-রা জানুয়ারী ইউপিডিএফ’র অন্যতম শীর্ষ নেতা মিঠুন চাকমাকে জেলা শহরের ¯øুইস গেইট এলাকায় প্রকাশ্যে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। ওই হত্যাকান্ডেও ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ জড়িত বলে দাবি করেছে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ। তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়ে দুটি হত্যাকান্ডই নিজেদের আভ্যন্তরীণ কোন্দলের জের বলে পাল্টা অভিযোগ গণতান্ত্রিক ইউপিডিএফ’র।


সাভারে সাংবাদিকের চাঁদাবাজির বিরুদ্ধে মামলা : ব্যবসায়ীদের মানববন্ধন
ইনকিলাব ডেস্ক : ঢাকা জেলার সাভারে সাংবাদিক নামধারী সন্ত্রাসী, চাঁদাবাজ মিঠুন সরকারসহ কয়েকজনের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের করেছেন এক ব্যবসায়ী। গত শুক্রবার রাতে ব্যবসায়ী শাহীন গাজী মামলাটি রুজু করেন। এর আগে শুক্রবার দুপুরে চাদাঁবাজদের হাত থেকে ব্যবসায়ীদের মুক্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে মিঠুন সরকারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সাভার সিটি সেন্টার ব্যবসায়ী কল্যান সমিতির আয়োজনে শুক্রবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার সিটি সেন্টারের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচী পালন করেন ব্যবসায়ীরা।
প্রসঙ্গত গতকাল শনিবার সাভার মডেল থানায় মোজাম্মেল হক রাতুল ও সোলেমান নামের দুই ব্যক্তি মিঠুন সরকার ও তার সহযোগীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ