Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাচনে সব দলের অংশগ্রহন দেখতে চায় ইইউ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সকল দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল বুধবার সন্ধ্যায় গুলশানে ইইউ দূতাবাসে এক সংবাদ সম্মেলনে একথা বলেন ইউরোপিয়ান পার্লামেন্টের (ইপি) প্রতিনিধি দলের নেতা জ্যঁ ল্যামবার্ট। খালেদা জিয়ার কারাদ-ের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি একটি জটিল প্রক্রিয়া। বিচার ব্যবস্থা নিয়ে কিছু বলা আমাদের আওতার মধ্যে পড়ে না। এর আগে প্রতিনিধি দলটি নির্বাচন কমিশনবিএনপির নেতাদের সঙ্গে পৃথক পৃথক ভাবে বৈঠকে মিলিত হন।
জ্যঁ ল্যামবার্ট বলেন, খালেদা জিয়ার পার্টি একটি চ্যালেঞ্জের মুখে। আমরা বিষয়টি নির্বাচন কমিশনে আলোচনা করেছি। দেখার বিষয়- তারা এটি কিভাবে সামাল দেয়, যাতে সব দল নির্বাচনে অংশ নিতে পারে। এ সময় তিনি বলেন, রোহিঙ্গা সংকট বিশ্বের সবচেয়ে বড় উদ্বাস্তু সংকট। বাংলাদেশ সরকার তাদের আশ্রয় দিয়ে একটি প্রশংসনীয় কাজ করেছে।
ইপি প্রতিনিধি দল প্রধান বলেন, এতো সংখ্যক শরণার্থীর খাদ্য-বস্ত্র-বাসস্থানের ব্যবস্থা করা একটি জটিল বিষয়। বর্ষা আসন্ন। এখানে দ্বিতীয় বড় সংকটের সৃষ্টি হোক সেটা আমাদের কাম্য নয়। তিনি বলেন, রাখাইনে মানবাধিকার সংস্থাগুলোর অবাধ যাতায়াত নিশ্চিত না করে রোহিঙ্গাদের তাদের দেশে ফিরে যাওয়া সম্ভব নয়। মিয়ানমারের দিক থেকে এখনো মানবাধিকার কর্মীদের অবাধ বিচরণে বাধা দেয়া হচ্ছে।
জ্যঁ ল্যামবার্ট বলেন, রোহিঙ্গাদের দীর্ঘ সময় ধরে রাখা সম্ভব নয়। এতে মানবপাচার এবং চরমপন্থা উৎপত্তি হতে পারে। ইইউ এনিয়ে কী করতে পারে তা নিয়ে ভাবতে হবে। ইইউ রাষ্ট্রদূত রেনসিয়ে টিয়েরিঙ্ক, ইইউ সদস্য ওয়াল্টার মাসুর, জেমস নিকলসন রিচার্ড করবেট এসময় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • মোঃ আনোয়ার হোছেন ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:০৯ এএম says : 0
    বাংলা দেশে মানুষ এখন একটা অবাধ এবং সুষ্ঠনির্বচন দেখতে চায়।এবংআইনের সঠিক শাষন চালু হক। আমরা ৪৬বছরেও দেশে সঠিক নির্বাচন প্রকৃয়া চালু হয় নি।এটা আমদের অর্থনিতির জন্য বরো বাধা। দেশের মানুষ সবকিছুতে সচ্ছতা আসা করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ