Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এমসিকিউ তুলে দেওয়ার কথা বললেন শিক্ষা প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:৪৯ পিএম

প্রয়োজনে এমসিকিউ তুলে দেওয়ার কথা জানালেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। তিনি বলেন ‘একটি চক্র প্রশ্নপত্র ফাঁস করে সরকারকে বিব্রত করার চেষ্টা করছে। ইতোমধ্যে তাদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।’

সোমবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘এমসিকিউ প্রশ্ন পর্যায়ক্রমে তুলে দেওয়া হবে। তাহলে প্রশ্ন ফাঁসের সুযোগ থাকবে না।’

 

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

 

এবারের এসএসসি পরীক্ষায় টানা ৭ দিন প্রশ্নফাঁসের পর ব্যাপক সমালোচনার মুখে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের প্রতিমন্ত্রী সংসদকে এ কথা জানালেন।

 

গত কয়েক বছর ধরেই এইচএসসি, এসএসসি থেকে শুরু করে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায়ও প্রশ্ন ফাঁস হচ্ছে। প্রশ্নফাঁসের তথ্য অস্বীকার করলেও বরাবরই ফাঁস রোধে বিভিন্ন উদ্যোগ নেওয়ার কথা জানায় সরকার।

 

গত ১ ফেব্রুয়ারি পরীক্ষা শুরুর দিন থেকেই প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। তা ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নেয়। প্রথমে ফেসবুক বন্ধের উদ্যোগ নেওয়া হয়। পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ ও আসনে বসার নির্দেশ দেওয়া হয়। তাতেও কাজ না হওয়ায় পরীক্ষার দুই ঘণ্টা আগে থেকে ইন্টারনেটের গতি ধীর করার নির্দেশ দেওয়া হয়। এ পদক্ষেপ সোমবার প্রথমবারের মতো বাস্তবায়ন করা হয়। এদিনই সংসদে নতুন পদক্ষেপের কথা জানালেন প্রতিমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ